ক্যানসারের পূর্বাভাস মিলবে রক্ত পরীক্ষায়

প্রকাশিত: ৪:১২ অপরাহ্ণ, |                          

রক্তপরীক্ষা করেই এবার ৫০ রকমের ক্যানসারের পূর্বাভাস দেওয়া সম্ভব হবে। আর সেটা করা যাবে মানবদেহে রোগটি বাসা বাঁধার প্রায় সঙ্গে সঙ্গেই। এই অভিনব রোগ নির্ণয় পদ্ধতির কার্যকারিতা বুঝতে বড় ধরনের ক্লিনিক্যাল ট্রায়ালে যাচ্ছে যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস)।

এনএইচএস-এর তরফে সম্প্রতি জানানো হয়েছে, ইংল্যান্ডে এই ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হবে আগস্টের মাঝামাঝি। ক্যানসারের ঝুঁকি থাকতে পারে বলে প্রাথমিকভাবে সন্দেহ করা হচ্ছে, এমন ৫০ বছর ও তদুর্ধ্ব ব্যক্তিদের ওপর চালানো হবে এই ট্রায়াল।

মার্কিন প্রতিষ্ঠান গ্রেল-এর বানানো এই অভিনব রক্তপরীক্ষার পদ্ধতির কার্যকারিতা যাচাইয়ে ইতোমধ্যেই কয়েক দফায় ক্লিনিক্যাল ট্রায়াল চালানো হয়েছে যুক্তরাষ্ট্রের কয়েক অঙ্গরাজ্যে। তাতে ভালো সাড়া মিলেছে বলেই এবার ইংল্যান্ডে এই ট্রায়াল শুরুর উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছে এনএইচএস।

গ্রেল-এর তরফে জানানো হয়েছে, যুক্তরাষ্ট্রে এরইমধ্যে এই অভিনব পদ্ধতির ক্লিনিক্যাল ট্রায়াল চালানো হয়েছে ক্যানসারে আক্রান্ত দুই হাজার ৮২৩ জন নারী-পুরুষের ওপর। একইসঙ্গে এখনও ক্যানসার ধরা পড়েনি এমন এক হাজার ২৫৪ জনের ওপরও ট্রায়ালটি চালানো হয়।