বিরতি ভেঙে কাতারে রাষ্ট্রদূত পাঠাল সৌদি

প্রকাশিত: ৩:৫৩ অপরাহ্ণ, |                          

প্রায় চার বছর কূটনৈতিক সম্পর্ক ছিন্ন রাখার পর কাতারে নিজেদের রাষ্ট্রদূত ফেরত পাঠিয়েছে সৌদি আরব। কাতারকে অবরুদ্ধ করে রাখার পর বিরতি ভেঙে দোহায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত সম্প্রতি কাতারে ফিরে গেছেন।

কাতারের সরকারি বার্তা সংস্থা গ্বানা এ খবর দিয়েছে।

এতে বলা হয়েছে, দোহায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত মানসুর বিন খালেদ বিন ফারহান আলে সৌদি সোমবার কাতারের পররাষ্ট্রমন্ত্রী মুহাম্মাদ বিন আব্দুর রহমান আলে সানির কাছে নিজের পরিচয়পত্র পেশ করেছেন। এরআগে ২০১২ সালেও স্পেনে সৌদি আরবের বিশেষ দূতের দায়িত্ব পালন করেছেন তিনি।

এসময় কাতারের পররাষ্ট্রমন্ত্রী সৌদি রাষ্ট্রদূতের পেশাগত সাফল্য কামনা করেন। তিনি দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালী করার ক্ষেত্রে দোহার পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।

গত ৫ জানুয়ারি সৌদি আরবে উপসাগরীয় দেশগুলোর এক শীর্ষ সম্মেলনে কাতারের সঙ্গে গুরুত্বপূর্ণ কূটনৈতিক সমঝোতা হয় সৌদি আরব, মিসর, আরব আমিরাত ও বাহরাইনের। এরপরই সৌদি আরবের আকাশপথ, জল ও স্থলসীমান্ত কাতারের জন্য খুলে দেওয়া হয়।

২০১৭ সালের মাঝামাঝি সময়ে সন্ত্রাসে মদদের অভিযোগ এনে কাতারের সঙ্গে কূটনৈতিক, বাণিজ্য সম্পর্ক ছিন্ন করাসহ ভ্রমণও বন্ধ করেছিল সৌদি আরবসহ বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিসর। তবে সন্ত্রাসের অভিযোগ অস্বীকার করে এসেছে কাতার।

ওই সময় অবরোধ প্রত্যাহারের জন্য ১৩টি শর্ত জুড়ে দেওয়া হল কাতারের সামনে। তুরস্ক এবং ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করা, কাতার থেকে তুরস্কের সামরিক ঘাঁটি তুলে নেওয়া এবং আলজাজিরা টেলিভিশন বন্ধ করা ছিল তাদের মধ্যে অন্যতম।

তবে সৌদি জোটের দাবি প্রত্যাখ্যান করে উল্টো তুরস্কের দিকে আরও বেশি ঝুঁকে পড়ে কাতার। তুরস্কও কাতারের সমর্থনে এগিয়ে আসে।