SylhetNewsWorld | ফাইজার-মডার্নার ভ্যাকসিন শুক্রাণুর সংখ্যা কমায় না: গবেষণা - SylhetNewsWorld
সর্বশেষ
 গ্রেটার সিলেট এসোসিয়েশন ইন স্পেনের নির্বাচন কমিশন গঠন স্পেনের মন্ত্রীর সাথে বাংলাদেশের রেলমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত মাদ্রিদে গাজীপুর এসোসিয়েশনের নতুন কমিটি গঠন গ্রিসে রন্ধন শিল্পের প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ বিতরণ করলেন প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে বাংলাদেশিদের জন্য শ্রমবাজার উন্মুক্ত ও বাংলা স্কুল প্রতিষ্ঠা সিলেট সদর উপজেলা ওয়েলফেয়ার এসোসিয়েশন ফ্রান্সের কমিটি সিলেট চেম্বারের নির্বাচন শতভাগ নিরপেক্ষ করতে আমরা বদ্ধপরিকর: জলিল প্রবাসী কল্যাণ মন্ত্রীকে গ্রীস আওয়ামী লীগের সংবর্ধনা পাঁচদিনের সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে পাঁচদিনের সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে

ফাইজার-মডার্নার ভ্যাকসিন শুক্রাণুর সংখ্যা কমায় না: গবেষণা

  |  ১৪:৩৩, জুন ১৮, ২০২১

করোনারা ভাইরাসের mRNA ভ্যাকসিন ‘স্পার্ম কাউন্ট’ কমিয়ে দেয় বা ধ্বংস করে শুক্রাণু। ফলে কমে যায় শুক্রাণুর সংখ্যা। চলছিল এমন জল্পনা।
তবে সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, ফাইজার-মডার্নার মতো mRNA ভ্যাকসিন নিলে শুক্রাণুর সংখ্যা যেমন কমে না, তেমনি পরিবর্তন হয় না গুণগত মানেরও। ইউনিভার্সিটি অব মায়ামির গবেষকরা এক্ষেত্রে সুস্বাস্থ্যের অধিকারী ১৮-৫০ বছর বয়সী ৪৫ জন স্বেচ্ছাসেবকের প্রথম ডোজ ভ্যাকসিন গ্রহণের আগে থেকে শুরু করে দ্বিতীয় ডোজ গ্রহণের ৭০ দিন পর পর্যন্ত শুক্রাণুর মান পর্যবেক্ষণ করে দেখেছেন mRNA ভ্যাকসিন গ্রহণের পর তাদের শুক্রাণুর বলার মতো কোন পরিবর্তন হয়নি।

নিউইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে আরো বলা হয়ঃ গবেষক ডাঃ রঞ্জিত রামসামি বলেছেন, “ওই ভ্যাকসিনগুলো mRNA ধারণ করে, সরাসরি ভাইরাস নয়। তাই এসব ভ্যাকসিন শুক্রাণুর প্যারামিটারগুলোকে প্রভাবিত করে এমন সম্ভাবনা কম।”

চিকিৎসকরা বলছেন, গবেষণায় এই ফল আসার পর mRNA ভ্যাকসিন নিলে শুক্রাণুর সংখ্যা কমে যেতে পারে এই শংকায় ভ্যাকসিন নিতে নিরুৎসাহিত ব্যক্তিরা এখন স্বস্তি ফিরে পাবেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ