SylhetNewsWorld | ঐতিহাসিক পার্ক লা গ্রেঞ্জে বাইডেন পুতিন বৈঠক - SylhetNewsWorld
সর্বশেষ
 প্রবাসী কল্যাণ মন্ত্রীকে গ্রীস আওয়ামী লীগের সংবর্ধনা পাঁচদিনের সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে পাঁচদিনের সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে স্পেনে বাংলাদেশী শিশুরা স্পানিশ ক্লাবে ক্রীড়া নৈপূণ্য প্রদর্শন করছে বেগম জিয়ার রোগমুক্তির কামনায় কোকো স্মৃতি সংসদ ইউরোপের দোয়া এনআরবি ব্যাংকের ভাইস চেয়ারম্যান মোঃ জামিল ইকবাল দেশের দ্বিতীয় সর্বোচ্চ করদাতা নির্বাচিত স্পেনে স্থানীয় সাংবাদিকদের সাথে নির্বাচন কমিশনের মতবিনিময় সভা মাদ্রিদে গাজীপুর এসোসিয়েশনের নতুন কমিটি গঠন স্পেনে নির্বাচন কমিশনার খোরশেদ আলম মজুমদার, সদস্য সচিব মোঃ দুলাল সাফা বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের নির্বাচন কমিশন গঠন

ঐতিহাসিক পার্ক লা গ্রেঞ্জে বাইডেন পুতিন বৈঠক

  |  ১৫:২৩, জুন ১৫, ২০২১

আর মাত্র একদিন পরই দ্বিপক্ষীয় বৈঠকে বসতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশের এই দুই নেতার এই ঐতিহাসিক বৈঠককে ঘিরে ফের আলোচনায় উঠে এসেছে সুইজারল্যান্ডের ১৮ শতকের ঐতিহাসিক এক ভিলা বা পার্ক। বিভিন্ন ইস্যুতে টানাপোড়েন ও উত্তেজনার মধ্যেই আগামী বুধবার ইইউ শীর্ষ সম্মেলনের ফাঁকে জেনেভা শহরের লেক পার্শ্বস্থ লা গ্রেঞ্জ পার্কে অনুষ্ঠিত হতে যাচ্ছে বৈঠক।

ভিলা লা গ্রেঞ্জ জেনেভার সবচেয়ে বড় ‘পার্ক ডে লা গ্রেঞ্জে’ অবস্থিত, যা বিস্তৃত ও বিক্ষিপ্ত ফুলের বাগান আর উঁচু উঁচু গাছ নিয়ে ও পাহাড়ের ঢাল বেয়ে উপকূলের সমুদ্র সৈকতে গিয়ে মিশেছে। ভিলা বা পার্কটি প্রায়ই বিভিন্ন আন্তর্জাতিক অনুষ্ঠানের জন্য ব্যবহার হয়ে থাকে। চলতি সপ্তাহের বাইডেন-পুতিন বৈঠক যার মধ্যে সবচেয়ে তাৎপর্যপূর্ণ। যে ঐতিহাসিক ভবনটিতে এই বৈঠকের আয়োজন করা হয়েছে, সেই একই ভবন প্রথম জেনেভা কনভেনশনের মতো বিশ্বখ্যাত আন্তর্জাতিক চুক্তি স্বাক্ষরের অংশ হয়েছিল। বৈঠক উপলক্ষ্যে অপূর্ব সুন্দর পার্কটিকে আরও দৃষ্টিনন্দন করে সাজানো হয়েছে। এখন চলছে শেষ সময়ের প্রস্তুতি। নতুন করে রঙের স্পর্শ পেয়েছে তিন তলাবিশিষ্ট ধ্রুপদী ধাঁচের ভবনটি। দুই প্রেসিডেন্টের আগমের পথ ও বসার জন্য প্রাচীন আসবাবপত্রগুলোও নতুন করে সাজানো হয়েছে। ঘষেমেজে পরিষ্কার করা দুটি পাথরের সিংহ যেন ২০ একরবিশিষ্ট পার্কের প্রধান ফটকের পাহারায় বসেছে। গোছানো ও পরিপাটি করা বাগানগুলোতে বসানো হয়েছে নতুন ঘাস। গ্রীষ্মের সময় সাধারণত বাগানগুলোতে বনভোজনকারীদের ভিড় থাকে।

বিশ্বের শীর্ষ দুই নেতার গুরুত্বপূর্ণ এই বৈঠকের জন্য জেনেভায় বিশেষ নিরাপত্তাব্যবস্থা নিয়েছে সুইজারল্যান্ড কর্তৃপক্ষ। দেশটির ফেডারেল কাউন্সিল (এক্সিকিউটিভ বডি) জেনেভায় ১৫-১৭ জুন অনুষ্ঠিতব্য শীর্ষ সম্মেলনের সময় আকাশসীমা ব্যবহারের ওপর সাময়িক নিষেধাজ্ঞার আরোপ করেছে। এই সময় সুইস বিমানবাহিনী এয়ার পুলিশিং এবং আকাশ সীমানায় কঠোর নজরদারি করবে। জেনেভা আন্তর্জাতিক বিমানবন্দরে আসা ও যাওয়ার বাণিজ্যিক বিমানগুলো এই বিধিনিষেধের বাইরে থাকবে। ভিলার একটি মনোরম কাঠের পার্কে অবস্থিত যেখানে রয়েছে জেনেভা লেক এবং নাবিকদের দর্শনীয় স্থান। তবে সম্মেলন চলাকালে নাবিকরা তাদের নৌকাগুলো শহরের কেন্দ্রের নিকটবর্তী পেটিট লেকের বাইরে বের করতে পারবেন না।

শীর্ষ সম্মেলনের নিরাপত্তার জন্য জেনেভা ক্যান্টনাল পুলিশের সমর্থনে সরকার এক হাজার সামরিক কর্মী মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে। এই সৈনিকরা কূটনৈতিক বিদেশি ভবন রক্ষার জন্য কাজ করবে এবং বিমান ও হ্রদ পরিবহণের জন্য জেনেভা ক্যান্টনাল পুলিশকে সরঞ্জাম সরবরাহ করবে।

রানি এলিজাবেথের সঙ্গে বৈঠকের গোপন কথা প্রকাশ করে প্রটোকল ভাঙলেন বাইডেন : ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে হওয়া বৈঠকের বিষয়বস্তু প্রকাশ্যে বলে রাজকীয় প্রটোকল ভেঙেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বাইডেন সাংবাদিকদের জানান, উইন্ডসর ক্যাসেলে রানির সঙ্গে চা বৈঠকের সময় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি শিনপিংয়ের সম্পর্কে তাকে জিজ্ঞাসা করেছিলেন রানি। দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, বাইডেনের বলা এ কথাটি খুবই বিরল। রানি সঙ্গে হওয়া আলোচনার বিষয়বস্তু জনসম্মুখে আনা ব্রিটেনের প্রধানমন্ত্রীর জন্যও বিরল।

ব্রাসেলসের উদ্দেশ্যে রওয়ানা দেওয়ার আগে হিথ্রো বিমানবন্দরে বাইডেন বলেন, ‘আমরা অনেক দীর্ঘ সময় কথা বলেছি। তিনি অনেক উদার। তিনি আমাকে আমার মায়ের কথা মনে করিয়ে দিয়েছেন। তার অবয়ব ও উদরতা আমাকে তাই মনে করিয়েছে।’ বাইডেন সাংবাদিকদের আরও বলেন, ‘রানি জানতে চেয়েছেন পুতিন ও শি জিংপিং আসলে কেমন।’ এর আগে ২০১৮ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ২০১৬ সালে বারাক ওবামা, ২০০৮ সালে জর্জ ডব্লিউ বুশ ও ১৯৮২ সালে রোনাল্ড রিগানকে অভ্যর্থনা জানিয়েছেন রানি।

এ বিভাগের অন্যান্য সংবাদ