যুক্তরাষ্ট্র পরমাণু চুক্তিতে ফিরলেও নিষেধাজ্ঞা থেকে রেহাই নেই ইরানের’

প্রকাশিত: ১২:৪৩ অপরাহ্ণ, জুন ৯, ২০২১ | আপডেট: ১২:৪৩:অপরাহ্ণ, জুন ৯, ২০২১

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন বলেছেন, পরমাণু চুক্তিতে যুক্তরাষ্ট্র ফের যোগ দিলেও ইরানের ওপর আরোপিত প্রায় ‘শতাধিক’ নিষেধাজ্ঞা বহাল থাকবে।

মঙ্গলবার তিনি এ কথা বলেন। খবর আরব নিউজের।

বাইডেন প্রশাসন পরমাণু চুক্তিতে ফেরার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। যে চুক্তি থেকে দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রকে বের করে নিয়ে এসেছিলেন।

ব্লিঙ্কেন বলেন, আমি আশা করব— যদি যুক্তরাষ্ট্র পরমাণু চুক্তিতে ফিরে আসে, তবু ইরানের ওপর আরোপ করা শতাধিক নিষেধাজ্ঞা বহাল থাকবে। এর মধ্যে কিছু নিষেধাজ্ঞা দিয়েছিল ট্রাম্প প্রশাসন। পরমাণু চুক্তির সঙ্গে অসঙ্গতিপূর্ণ না হলে এবং ইরানের আচরণে পরিবর্তন না আসা পর্যন্ত নিষেধাজ্ঞাগুলো বহাল থাকবে।

এর আগে ব্লিঙ্কেন অভিযোগ করেছিলেন, যদি ইউরেনিয়াম সমৃদ্ধির রাশ টেনে ধরা না যায়, তবে ‘কয়েক সপ্তাহের মধ্যে’ ইরান পারমাণবিক বোমা বানিয়ে ফেলতে পারে।
ভিয়েনায় পরমাণু চুক্তি নিয়ে ইরানের সঙ্গে অংশীদাররা আলোচনা করছে। ২ জুন পঞ্চম দফার আলোচনার পরও কোনো ধরনের সমাধান মেলেনি। এখন ষষ্ঠ দফার আলোচনার অপেক্ষা করছে উভয়পক্ষ।

ইরানের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে ১৮ জুন। ভোটে জিতে কট্টর কেউ প্রেসিডেন্ট হয়ে এলে পরিস্থিতি আরও ঘোলাটে হয়ে যাওয়ার আশঙ্কা উড়িয়ে দিচ্ছেন না বিশেষজ্ঞরা।