SylhetNewsWorld | যুক্তরাষ্ট্র পরমাণু চুক্তিতে ফিরলেও নিষেধাজ্ঞা থেকে রেহাই নেই ইরানের’ - SylhetNewsWorld
সর্বশেষ
 প্রবাসী কল্যাণ মন্ত্রীকে গ্রীস আওয়ামী লীগের সংবর্ধনা পাঁচদিনের সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে পাঁচদিনের সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে স্পেনে বাংলাদেশী শিশুরা স্পানিশ ক্লাবে ক্রীড়া নৈপূণ্য প্রদর্শন করছে বেগম জিয়ার রোগমুক্তির কামনায় কোকো স্মৃতি সংসদ ইউরোপের দোয়া এনআরবি ব্যাংকের ভাইস চেয়ারম্যান মোঃ জামিল ইকবাল দেশের দ্বিতীয় সর্বোচ্চ করদাতা নির্বাচিত স্পেনে স্থানীয় সাংবাদিকদের সাথে নির্বাচন কমিশনের মতবিনিময় সভা মাদ্রিদে গাজীপুর এসোসিয়েশনের নতুন কমিটি গঠন স্পেনে নির্বাচন কমিশনার খোরশেদ আলম মজুমদার, সদস্য সচিব মোঃ দুলাল সাফা বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের নির্বাচন কমিশন গঠন

যুক্তরাষ্ট্র পরমাণু চুক্তিতে ফিরলেও নিষেধাজ্ঞা থেকে রেহাই নেই ইরানের’

  |  ১২:৪৩, জুন ০৯, ২০২১

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন বলেছেন, পরমাণু চুক্তিতে যুক্তরাষ্ট্র ফের যোগ দিলেও ইরানের ওপর আরোপিত প্রায় ‘শতাধিক’ নিষেধাজ্ঞা বহাল থাকবে।

মঙ্গলবার তিনি এ কথা বলেন। খবর আরব নিউজের।

বাইডেন প্রশাসন পরমাণু চুক্তিতে ফেরার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। যে চুক্তি থেকে দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রকে বের করে নিয়ে এসেছিলেন।

ব্লিঙ্কেন বলেন, আমি আশা করব— যদি যুক্তরাষ্ট্র পরমাণু চুক্তিতে ফিরে আসে, তবু ইরানের ওপর আরোপ করা শতাধিক নিষেধাজ্ঞা বহাল থাকবে। এর মধ্যে কিছু নিষেধাজ্ঞা দিয়েছিল ট্রাম্প প্রশাসন। পরমাণু চুক্তির সঙ্গে অসঙ্গতিপূর্ণ না হলে এবং ইরানের আচরণে পরিবর্তন না আসা পর্যন্ত নিষেধাজ্ঞাগুলো বহাল থাকবে।

এর আগে ব্লিঙ্কেন অভিযোগ করেছিলেন, যদি ইউরেনিয়াম সমৃদ্ধির রাশ টেনে ধরা না যায়, তবে ‘কয়েক সপ্তাহের মধ্যে’ ইরান পারমাণবিক বোমা বানিয়ে ফেলতে পারে।
ভিয়েনায় পরমাণু চুক্তি নিয়ে ইরানের সঙ্গে অংশীদাররা আলোচনা করছে। ২ জুন পঞ্চম দফার আলোচনার পরও কোনো ধরনের সমাধান মেলেনি। এখন ষষ্ঠ দফার আলোচনার অপেক্ষা করছে উভয়পক্ষ।

ইরানের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে ১৮ জুন। ভোটে জিতে কট্টর কেউ প্রেসিডেন্ট হয়ে এলে পরিস্থিতি আরও ঘোলাটে হয়ে যাওয়ার আশঙ্কা উড়িয়ে দিচ্ছেন না বিশেষজ্ঞরা।

এ বিভাগের অন্যান্য সংবাদ