হতাশায় বাঁচার কোন পথ থাকে না: ফখরুল

প্রকাশিত: ৪:২৪ অপরাহ্ণ, |                          

গণতন্ত্র প্রতিষ্ঠার লড়াইয়ে জয়ী হওয়ার আশাবাদ জানিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, তারেক রহমানের নেতৃত্বে এই সংগ্রামে আমরা জয়ী হব। কারণ বেগম খালেদা জিয়া আমাদেরকে সেই অনুপ্রেরণা দিয়েছেন।

নেতাকর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, হতাশ হবেন না। আমাদের অনেকেই হতাশ। আমাদের অনেক নেতা অনেক সময় হতাশার কথা বলেন। কিন্তু হতাশার কথা বললে বাঁচার কোন পথ থাকে না। সংগ্রাম ও লড়াই কিন্তু চিরন্তন লড়াই। আপনাকে লড়াই করে করেই বেঁচে থাকতে হবে। এটা প্রকৃতির নিয়ম। প্রকৃতি থেকেই আসছে এটা।

শনিবার জাতীয় প্রেসক্লাবে বিএনপি আয়োজিত ‘বৈশ্বিক দুর্যোগ; ভবিষ্যৎ পরিকল্পনা ও করণীয়’ শীর্ষক এক গোলটেবিল আলোচনা সভায় মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ সব কথা বলেন।

তিনি বলেন, আজকে একটা দুর্বৃত্ত ও দানব সরকার আমাদের সবগুলো অর্জনগুলোকে তছনছ করে দিচ্ছে অভিযোগ করে তিনি বলেন, আমাদের স্বপ্নকে তছনছ করে দিচ্ছে। সেখান থেকে আমাদেরকে বেরিয়ে আসতে হবে। তার জন্য আমাদের শুধু হাত-পা ছুড়লে হবে না। পরিকল্পিতভাবে হাত-পা ছুড়তে হবে এবং পরিকল্পিতভাবে সংগ্রামের মধ্যে দিয়ে যেতে হবে। আর হতাশা শব্দটাই মাথার মধ্যে আনবেন না। হতাশা বাদ দিয়ে আশার আলো দেখে সামনের দিকে এগোতে হবে।

মির্জা ফখরুল বলেন, আমরা অত্যন্ত আশাবাদী। কারণ আমরা এক সময় মেজর হাফিজদের নেতৃত্বে যুদ্ধ করেছি। আমরা এক সময় জিয়াউর রহমানের নেতৃত্বে যুদ্ধ করেছি। আমরা বেগম খালেদা জিয়ার নেতৃত্বে গণতন্ত্রের জন্য সংগ্রাম ও লড়াই করেছি। গয়েশ্বর চন্দ্র রায়রা সেসময় আমাদেরকে পথ দেখিয়েছেন। তাই আমি বিশ্বাস করি, তারেক রহমানের নেতৃত্বে এই সংগ্রামে আমরা জয়ী হব। বেগম খালেদা জিয়া আমাদেরকে সেই অনুপ্রেরণা দিয়েছেন। আর আমরা বিশ্বাস করি, অতি দ্রুত তিনি সুস্থ হবেন এবং আমাদের সেই সংগ্রামে নেতৃত্ব দিতে সক্ষম হবেন।

পৃথিবী ধ্বংস হচ্ছে মন্তব্য করে তিনি বলেন, পৃথিবী অতি দ্রুত ধ্বংসের দিকে যাচ্ছে। কারণ উন্নত দেশগুলো তাদের স্বার্থে যে, ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট করছে- যে কার্বন নি:সরণ করছে, সেই কার্বন নি:সরণের কারণে ওজন স্তর কিন্তু ফুটো হয়ে গেছে।

প্রকৃতি একটা প্রতিশোধ গ্রহণ করছে মন্তব্য করে বিএনপি মহাসচিব বলেন, তার প্রতি যে অন্যায় মানুষ করছে, তাকে যে ধ্বংস করছে- এটা ঠেকানো যাচ্ছে না।

পৃথিবীতে এখন লুটেরা পুঁজির শাসন ও লুটেরা পুঁজির প্রভাব চলছে বলেও মন্তব্য করেন ফখরুল।

বিএনপির বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুলের সভাপতিত্বে এবং বন ও পরিবেশ বিষয়ক সহ সম্পাদক কাজী রওনাকুল ইসলাম টিপুর সঞ্চালনায় সভায় দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ প্রমুখ বক্তব্যে রাখেন।