SylhetNewsWorld | ভারতের একদিনে করোনায় মৃত্যু ৩ হাজার ৮শ’ ছাড়াল - SylhetNewsWorld
সর্বশেষ

ভারতের একদিনে করোনায় মৃত্যু ৩ হাজার ৮শ’ ছাড়াল

  |  ০৭:৪৫, মে ২৭, ২০২১

ভারতে ভয়াবহ রূপ নিয়েছে মহামারি করোনা। দেশটিতে কোনোভাবেই নিয়ন্ত্রণে আসছে না প্রাণঘাতি এই ভাইরাস। এর সঙ্গে যোগ হওয়া ব্ল্যাক ফাঙ্গাসের প্রাদুর্ভাব ভাবিয়ে তুলছে ভারতকে। সবশেষ একদিনে দেশটিতে দুই লাখ ১১ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৩ হাজার ৮শ’র বেশি মানুষের। দেশটির প্রত্যন্ত অঞ্চলেও ভয়াবহ রূপ নিয়েছে করোনাভাইরাস।

টানা বেশ কয়েকদিন গড়ে ৪ হাজারের বেশি মানুষের মৃত্যুর পর মৃতের সংখ্যা কিছুটা কমলেও আবারও তা বেড়ে চলেছে। গ্রামগঞ্জেও প্রকট আকার ধারণ করেছে করোনাভাইরাস।

গুজরাটে করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় স্কুল ও হোস্টেলগুলোকে করোনা চিকিৎসা কেন্দ্র হিসেবে স্থাপন করতে বাধ্য হয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

করোনা নিয়ে অবহেলা ও অসচেতনতার কারণে প্রত্যন্ত অঞ্চলে ভয়াবহ রূপ নিয়েছে কোভিড। বিশেষ করে মেডিকেল সরঞ্জামের ব্যাপক ঘাটতি থাকায় চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে হাসপাতাল কৃর্তপক্ষ। কোনো কোনো গ্রামে নেই হাসপাতাল কিংবা চিকিৎসাকেন্দ্রও। পায়ে হেঁটে কয়েক কিলোমিটার পাড়ি দিয়ে যেতে হয় হাসপাতালে। আর এ কারণে প্রয়োজনীয় চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন গ্রামের হাজার হাজার মানুষ। চিকিৎসা নিতে না পারায় বাড়ছে রোগীর সংখ্যাও।

এ অবস্থায় করোনা নিয়ন্ত্রণে আবারও টিকার ওপরই জোর দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তবে ভ্যাকসিনের সংকট এখনো কাটেনি। রাজ্যে রাজ্যে অক্সিজেনের পাশাপাশি টিকা সংকট এখনো রয়েই গেছে। নয়াদিল্লির পাশাপাশি অন্যান্য রাজ্যও কেন্দ্র ঘোষিত ১৮ বছরের ওপর বয়সীদের টিকা প্রদান স্থগিত করতে বাধ্য হয়।

যত দিন যাচ্ছে তত ভয়ংকর হয়ে উঠছে প্রাণঘাতি এ ভাইরাস। আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ৭৩ লাখ ৬৭ হাজার ৯৩৫ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৩ লাখ ১৫ হাজার ২৬৩ জনের।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার (২৭ মে) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় এ তথ্য মিলেছে।

মহামারি এ ভাইরাসের নতুন ভারতীয় ধরন মানুষের মনে আতঙ্ক আরও বাড়িয়ে দিয়েছে বিশ্ববাসীকে। করোনার টিকা আবিষ্কার হলেও এখনো কাটেনি আতঙ্ক। এরই মধ্যে বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩৫ লাখ ১২ হাজার এবং আক্রান্ত হয়েছেন ১৬ কোটি ৯০ লাখেরও বেশি মানুষ। বিশ্বে মারা গেছেন আরও প্রায় ১২ হাজার ৩২৭ জন মানুষ। আর আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৫৮ হাজার ৪১৭ জন। এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় মৃত্যু হয়েছে ৩৫ লাখ ১২ হাজার ১৮৭ জন। আর আক্রান্ত হয়েছেন ১৬ কোটি ৯০ লাখ ৭৬ হাজার ১৬৮ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৫ কোটি ৭ লাখ ২ হাজার ৮৭৭ জন।

এ বিভাগের অন্যান্য সংবাদ