SylhetNewsWorld | রোজিনাকে মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল প্রেস ক্লাব - SylhetNewsWorld
সর্বশেষ

রোজিনাকে মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল প্রেস ক্লাব

  |  ১৭:০৪, মে ২০, ২০২১

সাংবাদিক রোজিনা ইসলামকে গ্রেপ্তারের নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল প্রেস ক্লাব এবং ন্যাশনাল প্রেস ক্লাব জার্নালিজম ইনস্টিটিউট। একই সঙ্গে আজ বৃহস্পতিবার তার মামলার শুনানির সময় তাকে মুক্তি দিতে আদালতের প্রতি আহ্বান জানিয়েছে তারা। নিজস্ব ওয়েবসাইটে দেয়া এক বিবৃতিতে এ কথা বলা হয়েছে। এতে আরো বলা হয়, এই ঘটনাকে দেশের ইতিহাসে ‘কালো অধ্যায়’ আখ্যায়িত করে বাংলাদেশ সম্পাদক পরিষদ বলেছে, রোজিনা ইসলামকে গ্রেপ্তার হলো বাংলাদেশের সংবাদ মাধ্যম টিকে থাকার ওপর হুমকি। এতে আরো বলা হয়েছে, রোজিনা ইসলাম দৈনিক প্রথম আলো পত্রিকার অনুসন্ধানী সাংবাদিক। কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টসের (সিপিজে) মতে, ঔপনিবেশিক আমলের যে আইনে অভিযোগ আনা হয়েছে রোজিনা ইসলামের বিরুদ্ধে তাতে শাস্তি হিসেবে তার ১৪ বছরের জেল অথবা মৃত্যুদণ্ড হতে পারে। সিপিজের কাছে তার সম্পাদক বলেছেন, তিনি বিশ্বাস করেন বাংলাদেশে করোনা মহামারিকালে স্বাস্থ্যখাতের দুর্নীতি এবং অব্যবস্থাপনা নিয়ে রিপোর্ট করার কারণে প্রতিশোধ নিতে রোজিনাকে গ্রেপ্তার করা হয়েছে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল প্রেস ক্লাবের প্রেসিডেন্ট লিসা নিকোলে ম্যাথিউস এবং ন্যাশনাল প্রেস ক্লাব জার্নালিজম ইনস্টিটিউটের প্রেসিডেন্ট অ্যানজেলা গ্রিলিং কিয়ানি বলেছেন, আন্তর্জাতিক এই সঙ্কটের সময়ে নিরপেক্ষ সাংবাদিকরা জনস্বার্থে কাজ করবেন এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়।
প্রকৃত সত্য হলো বাংলাদেশি কর্মকর্তারা একজন সাংবাদিকের কণ্ঠকে স্তব্ধ করার চেষ্টা করছেন। এতে বিশ্ব বিস্মিত যে তারা আসলে কি লুকানোর চেষ্টা করছেন।
উল্লেখ্য, ১৯০৮ সালে প্রতিষ্ঠিত হয় ন্যাশনাল প্রেস ক্লাব। এরপর এটি বিশ্বে সাংবাদিক সংগঠনগুলোর পেশাদারিত্বে নেতৃত্ব দিয়ে আসছে। এই ক্লাবে আছেন ৩০০০ সদস্য। তারা প্রায় প্রতিটি বড় বড় সংবাদ বিষয়ক সংগঠনের প্রতিনিধিত্ব করেন। একই সঙ্গে যুক্তরাষ্ট্রে এবং সারা বিশ্বে সংবাদ মাধ্যমের স্বাধীনতার পক্ষে নেতৃস্থানীয়। অন্যদিকে ন্যাশনাল প্রেস ক্লাব জার্নালিজম ইনস্টিটিউট হলো এই ক্লাবের অলাভজনক একটি অঙ্গ সংগঠন। তারা স্বাধীন, নিরপেক্ষ এবং মুক্ত সংবাদ মাধ্যমে বৈশ্বিক নাগরিকদের বিষয়ে কাজ করে। একই সঙ্গে তারা দক্ষ এবং মান সম্পন্ন সাংবাদিকতার মাধ্যমে জনগণকে উৎসাহিত করতে সাংবাদিকদের সক্ষম করে তোলে।

এ বিভাগের অন্যান্য সংবাদ