SylhetNewsWorld | সরকারের সমালোচনা করায় ১০ তুর্কি অ্যাডমিরাল আটক
সর্বশেষ

সরকারের সমালোচনা করায় ১০ তুর্কি অ্যাডমিরাল আটক

  |  ১৬:৪০, এপ্রিল ০৫, ২০২১

বসফরাস প্রণালীতে তুরস্ক সরকারের একটি প্রকল্পের বিরোধিতা ও সমালোচনা করে দেশের শতাধিক শীর্ষাস্থানীয় নৌকর্মকর্তা সম্প্রতি একটি বিবৃতি দেওয়ার পর দশ অবসরপ্রাপ্ত অ্যাডমিরালকে আটক করেছে কর্তৃপক্ষ। আলজাজিরা।

শতাধিক নৌকর্মকর্তার ওই চিঠির তদন্ত কার্যক্রমের অংশ হিসেবে অবসরপ্রাপ্ত দশ অ্যাডমিরালকে আটক করা হয়েছে। চিঠি নিয়ে এই তদন্ত কার্যক্রম শুরু করেছেন রাজধানী আঙ্কারায় তুর্কি সরকারের প্রধান কৌঁসুলি। প্রসিকিউটররা আরও চার সন্দেহভাজনকে তিন দিনের মধ্যে আঙ্কারা পুলিশের কাছে রিপোর্ট করার নির্দেশ দিয়েছেন। তাদের বয়স বাড়ার কারণে তাদেরকে আটকে না রাখার সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানানো হয়েছে।

সাবেক সিনিয়র সামরিক এসব নেতাদের বিরুদ্ধে ‘সাংবিধানিক আদেশ থেকে মুক্তি পেতে শক্তি ও সহিংসতা ব্যবহার’ করার অভিযোগ তোলা হয়েছে। অবসরপ্রাপ্ত ১০৪ অ্যাডমিরাল স্বাক্ষরিত ওই চিঠি তুরস্কের অতীত অভ্যুত্থানচেষ্টার কথা মনে করিয়ে দেয় জানিয়ে প্রেসিডেন্টের কার্যালয় থেকে এর তীব্র নিন্দা জানানোর একদিন পরই তাদের আটকের ঘটনা ঘটলো।

ধারণা করা হচ্ছে, আটক দশ এবং সন্দেহভাজন বাকি চারসহ মোট চৌদ্দ জন শীর্ষস্থানীয় নৌ কর্মকর্তা সরকারের ওই প্রকল্পের সমালোচনা করে যৌথভাবে বিবৃতি দেওয়ার জন শতাধিক নৌকর্মকর্তাকে সংগঠিত করেছিলেন। প্রসিকিউটররা গতকাল রোববার অবসরপ্রাপ্ত শীর্ষস্থানয়ি নৌবাহিনীর কর্মকর্তাদের বিরুদ্ধে ‘রাষ্ট্রের নিরাপত্তা ও সাংবিধানিক আদেশের বিরুদ্ধে অপরাধ করার জন্য চুক্তি করার’ সন্দেহের ভিত্তিতে তদন্ত শুরু করেছেন।

বিশ্ব বাণিজ্যের অন্যতম দুই নৌপথ পানামা বা সুয়েজ খালের সাথে তুলনীয় ইস্তাম্বুলে শিপিং খাল তৈরির পরিকল্পনায় গত মাসে আঙ্কারা অনুমোদন দিলে ১৯৩৬ সালের মন্ট্রিক্স কনভেনশন নিয়ে বিতর্ক শুরু হয়। ‘ক্যানাল ইস্তাম্বুল’ প্রকল্পকে নিজের সবচেয়ে উচ্চাকাঙ্ক্ষী প্রকল্প মনে করেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। ইস্তাম্বুলের উত্তরে অবস্থিত কৃষ্ণ সাগরের সঙ্গে দক্ষিণের মর্মর সাগরকে সংযুক্ত করবে এই খাল।

এ বিভাগের অন্যান্য সংবাদ