সর্বশেষ

কৃষক বিক্ষোভ নিয়ে মুখ খুললেন মোদি

  |  ০৫:৫০, ফেব্রুয়ারি ০১, ২০২১

প্রায় দুই মাস ধরে ভারতীয় কৃষকদের টানা আন্দোলন নিয়ে প্রথমবারের মত নীরবতা ভেঙে মুখ খুলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
রোববার এক বেতার ভাষণে তিনি বলেন, দিল্লিতে ২৬ জানুয়ারি ভারতের জাতীয় পতাকাকে যেভাবে অপমান করা হয়েছে তা দেখে পুরো দেশ স্তম্ভিত হয়ে পড়েছে। আমাদের সরকার কৃষির আধুনিকায়নে প্রতিশ্রুতিবদ্ধ এবং সেই লক্ষ্যে আরও বেশ কিছু পদক্ষেপ নিতে যাচ্ছে।

মোদি সরকারের করা নতুন তিন কৃষি আইন বাতিলের দাবিতে গত বছর ডিসেম্বর থেকে ভারতের লাখো কৃষক টানা আন্দোলন করে আসছে। গত ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসের দিন বিক্ষোভরত কৃষকদের একাংশ ট্রাক্টর মিছিল নিয়ে রাজধানী দিল্লিতে ঢুকে পড়ে ঐতিহাসিক লাল কেল্লা প্রঙ্গনে অবস্থান নেয়। পুলিশ তাদের বাধা দিতে গেলে উভয়পক্ষের সংঘর্ষ হয়।

গত মঙ্গলবার প্রজাতন্ত্র দিবসে দিল্লিতে কৃষকদের ট্রাক্টর মিছিলের সময় একাধিক জায়গায় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়। কড়া নিরাপত্তার মধ্যেও একদল বিক্ষোভকারী লাল কেল্লার সামনে চলে যায় এবং দেয়াল টপকে ভেতরে ঢুকে কেল্লার মিনারের একটি খুঁটিতে নিজেদের পতাকা উড়ায়, যা নিয়ে রীতিমতো বিতর্ক হচ্ছে।

একটি অংশ বলছে, বিক্ষোভকারীরা জাতীয় পতাকা খুলে ফেলে নিজেদের পতাকা উড়িয়েছে। যদিও বিভিন্ন ছবিতে লাল কেল্লায় বিক্ষোভকারীদের পতাকার সঙ্গে জাতীয় পতাকাও দেখা গেছে। জাতীয় পতাকা যে খুঁটিতে উড়ছিল তার সামনের একটি খুঁটিতে বিক্ষোভকারীদের পতাকা ছিল।

এ বিভাগের অন্যান্য সংবাদ