সর্বশেষ

ইতিহাস গড়ে নতুন বছর শুরু নিউজিল্যান্ডের

  |  ০৭:৩২, জানুয়ারি ০৬, ২০২১

নতুন বছরের শুরুতে চমক দেয়ার বার্তা আগেই দিয়েছিল নিউজিল্যান্ড। সফরকারী পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ম্যাচটিতে না হারলেই ক্রিকেট ইতিহাসে টেস্ট র‍্যাংকিংয়ে শীর্ষ ওঠা দেশগুলোর তালিকায় নাম লেখাবে নিউজিল্যান্ড ক্রিকেট দল।

হয়েছেও তাই। কিউইদের হারানো তো দূরে থাক, ড্রও করতে পারেনি পাকিস্তান। ক্রাইস্টচার্চে স্বাগতিকদের কাছে ইনিংস ও ১৭৬ রানের লজ্জার হারের স্বাদ পেয়েছে পাকিস্তান।

নিউজিল্যান্ড ও পাকিস্তানের মধ্যকার দুই ম্যাচের টেস্ট সিরিজ শেষ হওয়ার পর আজ বুধবার হালনাগাদ করা হয়েছে আইসিসির টেস্ট র‍্যাংকিং। যেখানে অস্ট্রেলিয়াকে পেছনে ফেলে প্রথমবারের মতো শীর্ষস্থান দখল করেছে কেন উইলিয়ামসনের দল।

সবশেষ র‍্যাংকিং অনুযায়ী ২৭ ম্যাচে ৩১৯৮ পয়েন্ট ও ১১৮ রেটিং নিয়ে এক নম্বরে উঠেছে নিউজিল্যান্ড। তারা দুইয়ে নামিয়ে দিয়েছে অস্ট্রেলিয়াকে। কিউইদের প্রতিবেশী দেশটির নামের পাশে রয়েছে ২৬ ম্যাচে ৩০২৮ পয়েন্ট ও ১১৬ রেটিং।

এছাড়া ১০০’র বেশি রেটিং রয়েছে আর মাত্র দুটি দেশের। ১১৪ ও ১০৬ রেটিং নিয়ে যথাক্রমে তিন ও চারে জায়গা হয়েছে ভারত ও ইংল্যান্ডের। চলতি বোর্ডার-গাভাস্কার ট্রফিতে নিজেদের রেটিং বাড়ানোর সুযোগ রয়েছে ভারতের সামনে।

অন্যদিকে, নতুন এ হালনাগাদে দুঃসংবাদ বাংলাদেশের জন্য। টাইগারদের ছাড়িয়েছে নয়ে উঠেছে আফগানরা। তাদের নামের পাশে রয়েছে ৫৭ রেটিং। যেখানে বাংলাদেশের সবচেয়ে কম রেটিং পয়েন্ট-৫৫।

সবশেষ আপডেটকৃত আইসিসি টেস্ট র‍্যাংকিং-
১. নিউজিল্যান্ড – ১১৮ রেটিং
২. অস্ট্রেলিয়া – ১১৬ রেটিং
৩. ভারত – ১১৪ রেটিং
৪. ইংল্যান্ড – ১০৬ রেটিং
৫. দক্ষিণ আফ্রিকা – ৯৬ রেটিং
৬. শ্রীলঙ্কা – ৮৬ রেটিং
৭. পাকিস্তান – ৮২ রেটিং
৮. ওয়েস্ট ইন্ডিজ – ৭৭ রেটিং
৯. আফগানিস্তান – ৫৭ রেটিং
১০. বাংলাদেশ – ৫৫ রেটিং

এ বিভাগের অন্যান্য সংবাদ