স্পেনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

প্রকাশিত: ৭:১০ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০২৩ | আপডেট: ৭:১০:পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০২৩

সিদ্দিকুর রাহমান, স্পেন থেকে:

স্পেনের রাজধানী মাদ্রিদে নানা আয়োজনে একুশে ফেব্রুয়ারি পালন করেছে বাংলাদেশ কমিউনিটি ইন স্পেন। বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেন, মানবাধিকার সংগঠন ভালিয়ান্তে বাংলার সার্বিক সহযোগিতায় যৌথভাবে ভিন্ন মাত্রায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আয়োজন করা হয়। প্রথমে রবিবার ১৯ শে ফেব্রুয়ারি বাংলাদেশ এসোসিয়েশন হল রুমে এসোসিয়েশন এর উদ্যোগে ছোট্ট শিশু কিশোর দের মধ্যে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) স্থানীয় সময় বিকাল ৫ টায় মাদ্রিদে বাংলাদেশি অধ্যুষিত লাভাপিয়েস এলাকার সেন্ত্রো সালুদের(হাসপাতালের) সম্মুখে অস্থায়ী শহীদ মিনার স্থাপন ও সেখানে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান বাংলাদেশিরা।
অস্থায়ী শহীদ মিনারে প্রথমে পুষ্পস্তবক অর্পণ করেন স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সারওয়ার মাহমুদ।
এ সময় এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন দূতাবাসের প্রথম সচিব মোহতাসিমুল ইসলাম। এরপর পর্যায়ক্রমে বাংলাদেশ অ্যাসোসিয়েশন, আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের স্থানীয় শাখা, বিএনপি, ও এর অঙ্গ সংগঠনের স্থানীয় শাখা, জালালাবাদ অ্যাসোসিয়েশন, বৃহত্তর কুমিল্লা অ্যাসোসিয়েশন,বৃহত্তর ফরিদপুর,ব্রাম্মণবাড়িয়া জেলা এসোসিয়েশন সহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন শহীদ মিনারে সমবেত সকলে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’- গানের সুরে সুরে পুষ্পার্ঘ্য অর্পণ করেন এবং সর্বস্তরের প্রবাসী বাংলাদেশী ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।
ভাষা শহীদদের গভীরভাবে স্মরণের মধ্য দিয়ে স্পেনের রাষ্ট্রদূত সারওয়ার মাহমুদ তার স্বাগত বক্তব্যের শুরুতেই ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারির সকল শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং স্মরণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে যার অসামান্য নেতৃত্বগুণে ১৯৪৭ সাল থেকে ১৯৭১ পর্যন্ত দীর্ঘ পথ-পরিক্রমায় বিশ্ব মানচিত্রে বাংলাদেশ নামক একটি রাষ্ট্রের অভ্যুদয় ঘটে।
বাংলাদেশিদের একত্রিত করে এরকম একটি সুন্দর আয়োজনের জন্য বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের নেতৃবৃন্দকে ধন্যবাদ জানান।
পুষ্পস্তবক অর্পণকালে উপস্হিত ছিলেন বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সভাপতি আল মামুন, সাধারণ সম্পাদক মুরাদ মজুমদার সহ বিভিন্ন সামাজিক,রাজনৈতিক ও সাংবাদিক নেতব‍ৃন্দ এবং চিত্রাঙ্কন প্রতিযোগিতার প্রতিযোগিদের মধ্যে পুরুস্কার বিতরণ করা হয়। এরপর ১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারির ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।মোনাজাত পরিচালনা করেন বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের ধর্ম সম্পাদক জহির উদ্দিন।
বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সভাপতি আল মামুন ও সাধারণ সম্পাদক মুরাদ মজুমদার দলমত নির্বিশেষে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচিকে সফল করায় সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।