SylhetNewsWorld | জরুরি অবস্থা জারি করেছে ইউক্রেন - SylhetNewsWorld
সর্বশেষ

জরুরি অবস্থা জারি করেছে ইউক্রেন

  |  ০৪:৪৪, ফেব্রুয়ারি ২৪, ২০২২

দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেছে ইউক্রেন সরকার। দেশটির জাতীয় নিরাপত্তা এবং প্রতিরক্ষা কাউন্সিল তিরিশ দিনের জন্য জরুরী অবস্থা জারির যে সিদ্ধান্ত নিয়েছিলো, তা এখন বুধবার ইউক্রেন সময় রাত ১০ নাগাদ পার্লামেন্টে পাস হয়েছে। এতে বলা হয়েছে, এখন থেকেই এই জরুরি অবস্থা কার্যকর হবে।

জরুরী অবস্থা জারি করায় সরকার ইউক্রেনের প্রতিরক্ষায় কিছু ব্যবস্থা নিতে পারবে। তবে এটি ঠিক সামরিক আইন জারির মতো ব্যাপার নয়। কিন্তু দরকার হলে সামরিক আইনও জারি করা হতে পারে বলে শোনা যাচ্ছে। এর আগে মঙ্গলবার ইউক্রেন তাদের রিজার্ভ সেনাদের তলব করেছে।

একই সঙ্গে ইউক্রেনের সরকার তাদের সব নাগরিককে রাশিয়া ত্যাগ করতে বলেছে। প্রায় তিরিশ লাখ ইউক্রেনিয়ান রাশিয়ায় থাকে বলে ধারণা করা হচ্ছে। ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী রাশিয়ার অবস্থানরত ইউক্রেনিয়ানদের এই বলে সতর্ক করে দিয়েছেন যে, তারা যদি রাশিয়াতে থাকে তাহলে তাদের সুরক্ষার ব্যবস্থা করা বেশ কঠিন হয়ে পড়তে পারে।

পূর্ব ইউক্রেনের বিদ্রোহী নিয়ন্ত্রিত দুটি অঞ্চলকে প্রেসিডেন্ট পুতিন স্বাধীন বলে স্বীকৃতি দেয়ার পর ইউক্রেন এটিকে ‘আগ্রাসন’ বলে বর্ণনা করেছিলো। ইউক্রেনের সরকার এখন পাল্টা ব্যবস্থা গ্রহণের প্রস্তুতি শুরু করেছে। সূত্র: বিবিসি বাংলা

এ বিভাগের অন্যান্য সংবাদ