স্পেনে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন

প্রকাশিত: ৩:৫৮ অপরাহ্ণ, |                          

স্পেনে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন

সিদ্দিকুর রাহমান, স্পেন (মাদ্রিদ) থেকেঃ

মহান বিজয় দিবস ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে স্পেনের রাজধানী মাদ্রিদে আয়োজিত হয়ে গেল এক বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান এবং মিলনমেলার। মাদ্রিদে বসবাসরত বাংলাদেশিদের সংগঠন সেন্ট্র কুলতুরাল দে বাংলাদেশ ইন এস্পানিয়ার উদ্যোগে সোমবার ১৩ ডিসেম্বর এ আয়োজন অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠান শুরু হয় দুই দেশের জাতীয় সংগীত পরিবেশন এবং লাল সবুজের বাংলাদেশের পতাকা উড়িয়ে। এরপর বিজয় দিবসের সুবর্ণজয়ন্তীর বর্ণাঢ্য এ আয়োজনে আমন্ত্রিত অতিথিদের শুভেচ্ছা জানিয়ে বক্তব্য দেন অনুষ্ঠানের আয়োজক সেন্ট্র কুলতুরাল দে বাংলাদেশ ইন এস্পানিয়ার সভাপতি ও স্পেন আওয়ামীলীগের সভাপতি এস আর আই এস রবিন। নারীনেত্রী ফারহান ইয়াসমিন সুবর্ণার প্রাণবন্ত উপস্থাপনায় এই মিলনমেলায় প্রধান অতিথির বক্তব্য দেন স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারোয়ার মাহমুদ এনডিসি এবং আমন্ত্রিত অতিথির বক্তব্য দেন স্পেনে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত সঞ্চয় ভার্মা।

রাষ্ট্রদূত মোহাম্মদ সারোয়ার মাহমুদ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার ঘোষণার মাধ্যমে শুরু হয় পাকিস্তানি শাসকের বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধ। জাতির পিতার নেতৃত্বে বাঙালি হাজার বছরের পরাধীনতা থেকে মুক্তি লাভ করে। আজ আমরা স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী উদযাপন করছি। এবছরই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছি।

আমন্ত্রিত অতিথির বক্তব্যে ভারতের রাষ্ট্রদূত সঞ্চয় ভার্মা, ইন্ডিয়া বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ গত পাঁচ দশকে বাংলাদেশ অভূতপূর্ব অগ্রগতি সাধন করেছে এবং বিশ্বের দ্রুত বর্ধমান অর্থনীতির একটি দেশে উন্নীত হয়েছে এবং উন্নয়নের বিস্ময়ে পরিণত হয়েছে।

অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে নাচ-গান, নৃত্যনাট্য পরিবেশন করেন শিল্পী হানিফ মিয়াজী, শুভ, আল আমিন, লোকমান, বাবু, তৃষা, সায়েবাসহ একঝাক প্রবাসী শিল্পীরা।

এ মিলনমেলায় উল্লেখযোগ্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাস স্পেনের দুতলায় প্রধান এটিএম আব্দুর রউফ মন্ডল, কমার্শিয়াল কউন্সিলর রেদোয়ান আহমেদ, প্রথম সচিব (শ্রম) মুহতাসিমুল ইসলাম, বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সাবেক সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক, বাংলাদেশী মানবাধিকার সংগঠন ভালিয়েন্তে বাংলার সভাপতি মোহাম্মদ ফজলে এলাহী, স্পেন আওয়ামীলীগের সিনিয়র সহ সভাপতি আব্দুল কাইয়ূম সেলিম, সহ সভাপতি একরামুজ্জামান কিরণ, আনোয়ারুজ্জামান চৌধুরী, তোতা কাজী, সাধারণ সম্পাদক রিজভী আলম। এছাড়া অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন তামিন চৌধুরী, আক্তারুজ্জামান, আলমগীর হোসেন, এইচ এম হারুনুর রশিদ আকাশ, বিলাল আহমেদ, বদরুল কামালী, নারায়ণগঞ্জ জেলা এসোসিয়েশনের সিনিয়র সহ সভাপতি আবুল হোসেন, কানেক্ট বাংলাদেশের সমন্বয়ক আফসার হোসেন নীলু, আবু জাফর রাসেল, আপন মন্ডল, মাসুম সেখ,সাগর ও তাঁদের পরিবারসহ আরও অনেকে।

আয়োজক সংগঠনের সভাপতি এস আর আই এস রবিন বলেন, ‘এ আয়োজনে ব্যাপক সাড়া পাওয়া আমাদের জন্য প্রেরণাদায়ক। আগামীতে আরও বড় অনুস্টান আয়োজনের আশা করছি।