SylhetNewsWorld | ড.মজিবুর দফতরি ফিনল্যান্ডের গ্রিন পার্টির নির্বাহী কমিটির সদস্য নির্বাচিত - SylhetNewsWorld
সর্বশেষ

ড.মজিবুর দফতরি ফিনল্যান্ডের গ্রিন পার্টির নির্বাহী কমিটির সদস্য নির্বাচিত

  |  ১৫:৪৯, ডিসেম্বর ১৫, ২০২১

 

 

হামিদুল ইসলাম,ফিনল্যান্ড, থেকে:

বাংলাদেশী বংশোদ্ভূত ফিনিশ নাগরিক ডঃ মজিবুর দফতরি ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকির গ্রিন পার্টির নির্বাহী কমিটির সদস্য নির্বাচিত হয়েছেন । উল্লেখ্য যে ৯-সদস্য বিশিষ্ট নতুন এই নির্বাহী কমিটির সভাপতি পুনঃনির্বাচিত হয়েছেন অউতি লিন্দভিস্ত । হেলসিংকির গ্রিন পার্টির এ নতুন কমিটির দায়িত্ব হচ্ছে রাজধানী হেলসিংকি এলাকায় ২০২৩ সালে অনুষ্ঠিতব্য ফিনল্যান্ডের জাতীয় সংসদ নির্বাচনের ম্যানিফেসটো, রাজনৈতিক কৌশল, প্রার্থী মনোনয়ন এবং নির্বাচনী প্রচারণার কৌশল নির্ধারণ করা ।
গ্রিন পার্টি ফিনল্যান্ডের সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির নেতৃত্বে ৫ দলীয় ক্ষমতাসীন জোটের অন্যতম শরীক দল ।

ডঃ মুজিবুর দফতরি বর্তমানে হেলসিংকি সিটি কাউন্সিলের সমতা ও বৈষম্য বিরোধী ওয়ার্কিং কমিটির সদস্য, ইউরো বাংলা প্রেসক্লাব এর উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন ।
তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগ থেকে অনার্স ও মাস্টার্স এবং ২০০৪ সালে ফিনল্যান্ডের হেলসিংকি বিশ্ববিদ্যালয় থেকে পাবলিক পলিসি বিষয়ে পিএইচডি অর্জন করেছেন। তিনি একজন লেখক এবং শিক্ষা, পেশাগত উন্নয়ন ও মানবাধিকারের উপর একজন আন্তর্জাতিক মানের বিশেষজ্ঞ । পেশাগত উন্নয়নের উপর তার ইংরেজি বই যুক্তরাজ্যের পাওয়ারহাউজ পাবলিকেশন্স থেকে প্রকাশের পর তার বাংলা সংস্করণ বিশাল সাফল্যঃ কিভাবে আপনার স্বপ্নের জীবন গড়ে তুলবেন বইটি বাংলাদেশের সময় প্রকাশন থেকে ২০২০ সালে প্রকাশিত হয়েছে ।

পেশাগত জীবনে ডঃ মজিবুর দফতরি ফিনল্যান্ডের হেলসিংকি ও তাম্পেরে বিশ্ববিদ্যালয় এবং ডেনমার্কের রস্কিলডে বিশ্ববিদ্যালয়ে গবেষণা ও শিক্ষকতা করেছেন । ২০১৮ সালে তিনি লন্ডন ভিত্তিক লেখক ও সাংবাদিকদের মতামত প্রকাশের স্বাধীনতা রক্ষার আন্তর্জাতিক সংগঠন পেন ইন্টারন্যাশনালের বিশেষ আমন্ত্রিত গবেষক হিসেবে এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় এলাকার উপর কাজ করেছেন । তিনি পেন ফিনল্যান্ডের ট্রাস্টি এবং সংগঠনটির রাইটার্স এট রিস্ক ও রাইটার্স ফর পিস কমিটির চেয়ারম্যান হিসেবেও কাজ করেছেন । তিনি নরওয়ে, ইউক্রেন এবং ভারতে অনুষ্ঠিত পেন ইন্টারন্যাশনালের বিভিন্ন আন্তর্জাতিক কনফারেন্সে পেন ফিনল্যান্ডের প্রতিনিধিত্ব করেন । হিউম্যানিসট এসোসিয়েসন অফ ফিনল্যান্ডের ট্রাস্টি ডঃমুজিবুর দফতরি লন্ডন ভিত্তিক টিভি চ্যানেল ব্রিটিশ বাংলা নিউজ টিভির একজন টক শোর জনপ্রিয় হোসট ।

গ্রিন পার্টির হেলসিংকি কমিটিতে নির্বাহী সদস্য পদে নির্বাচিত হওয়া প্রসঙ্গে ডঃ মজিবুর দফতরি বলেনঃ “আমি অত্যন্ত আনন্দিত যে আমি গ্রিন পার্টির মতো একটি অভিবাসী বান্ধব দলের জন্য কাজ করার সুযোগ পেয়েছি যে দল জলবায়ু পরিবর্তন রোধ এবং ফিনিশ সমাজে অভিবাসীসহ সবার জন্য সমতা নিশ্চিত করতে বদ্ধপরিকর । ২০২১ সালের হেলসিংকি সিটি নির্বাচনে আমাকে ভোট দেয়ার জন্য বাংলাদেশীসহ সকল ইমিগ্রানট গোষ্ঠীর সদস্যদের প্রতি আমি অত্যন্ত কৃতজ্ঞ । আমি মনে করি যে পারস্পরিক বিশ্বাস এবং সহযোগিতামূলক সম্পর্ক গড়ে তোলার মাধ্যমে আমরা ফিনল্যান্ড প্রবাসী বাংলাদেশী এবং অন্যান্য অভিবাসীদের বিভিন্ন সমস্যা সমাধান ও দাবীর বিষয় স্থানীয় এবং জাতীয় রাজনৈতিক আলোচনায় নিয়ে আসতে পারবো । এজন্য তিনি দলমত নির্বিশেষে ফিনল্যান্ড প্রবাসী সকল বাংলাদেশী ভাইবোনদের একান্ত সহযোগিতা কামনা করেছেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ