SylhetNewsWorld | স্পেনে বাংলাদেশ দূতাবাসে জাতীয় জেলহত্যা দিবস পালন - SylhetNewsWorld
সর্বশেষ
 প্রবাসী কল্যাণ মন্ত্রীকে গ্রীস আওয়ামী লীগের সংবর্ধনা পাঁচদিনের সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে পাঁচদিনের সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে স্পেনে বাংলাদেশী শিশুরা স্পানিশ ক্লাবে ক্রীড়া নৈপূণ্য প্রদর্শন করছে বেগম জিয়ার রোগমুক্তির কামনায় কোকো স্মৃতি সংসদ ইউরোপের দোয়া এনআরবি ব্যাংকের ভাইস চেয়ারম্যান মোঃ জামিল ইকবাল দেশের দ্বিতীয় সর্বোচ্চ করদাতা নির্বাচিত স্পেনে স্থানীয় সাংবাদিকদের সাথে নির্বাচন কমিশনের মতবিনিময় সভা মাদ্রিদে গাজীপুর এসোসিয়েশনের নতুন কমিটি গঠন স্পেনে নির্বাচন কমিশনার খোরশেদ আলম মজুমদার, সদস্য সচিব মোঃ দুলাল সাফা বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের নির্বাচন কমিশন গঠন

স্পেনে বাংলাদেশ দূতাবাসে জাতীয় জেলহত্যা দিবস পালন

  |  ২৩:২২, নভেম্বর ০৪, ২০২১

স্পেনে বাংলাদেশ দূতাবাসে জাতীয় জেলহত্যা দিবস পালন
সিদ্দিকুর রাহমান, স্পেনঃ
স্পেনের রাজধানী মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসে জাতীয় জেলহত্যা দিবস পালন করা হয়।
বাঙালি জাতির ইতিহাসে আরেকটি কলঙ্কিত অধ্যায়ের নাম জেল হত্যাকাণ্ড। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর ১৯৭৫ সালের ৩ নভেম্বর কারাগারের অভ্যন্তরে বিনাবিচারে এই হত্যাকাণ্ড সংগঠিত হয়। জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ,এ এইচ এম কামরুজ্জামান ও ক্যাপ্টেন এম মনসুর আলীকে স্বাধীনতা বিরোধী অপশক্তি রাতের আঁধারে ঢাকা কেন্দ্রীয় কারাগারে কাপুরুষের মতো নির্মমভাবে হত্যা করে। দিবসটি স্মরণে মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসে অনুষ্ঠিত হয় এক আলোচনা সভা। সভায় সভাপতিত্ব করেন রাষ্ট্রদূত মোহাম্মদ সারোয়ার মাহমুদ এনডিসি। প্রথম সচিব লেবার উইং মুহতাসিমুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে মহামান্য রাষ্ট্রপতি এবং মাননীয় প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন মিনিষ্টার এন্ড হেড অব চেনচারী এটিএম আব্দুর রউফ মন্ডল। এসময় উপস্থিত ছিলেন স্পেন আওয়ামী লীগের সভাপতি এস আর আই এস রবিন, সিনিয়র সহ সভাপতি আব্দুল কাইয়ুম সেলিম, সহ সভাপতি একরামুজ্জামান কিরণ, সাধারণ সম্পাদক রিজভী আলম, যুগ্ন সাধারণ সম্পাদক আজম কাল, সাংগঠনিক সম্পাদক সাবেক ছাত্রনেতা বদরুল কামালী, সাংবাদিক এ কে এম জহিরুল ইসলাম, ছাত্রলীগ নেতা হানিফ মিয়াজি,আবিদুর রহমান, তানিম আহমদ সহ দূতাবাসের অন্যান্য কর্মকর্তা কর্মচারী এবং কমিউনিটি নেতৃবৃন্দ।
রাষ্ট্রদূত সারওয়ার মাহমুদ তার বক্তব্যে বলেন ৩রা নভেম্বর জেলহত্যা বিচ্ছিন্ন কোনো ঘটনা নয়। স্বাধীনতা বিরোধী অপশক্তি যারা পচাত্তরের পনেরই আগষ্ট জাতির জনক বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যা করেছে সে অপশক্তিই বাংলাদেশকে নেতৃত্বশূন্য এবং মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার চেতনাকে চিরতরে মুছে ফেলার হীন চক্রান্তে এ হত্যাকাণ্ড ঘটিয়েছে। তবে ঘাতকচক্রের সে উদ্দেশ্য সফল হয়নি। যতদিন বাংলাদেশ থাকবে, লাল-সবুজের পতাকা থাকবে ততদিন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার আদর্শ চির অম্লান থাকবে।তিনি আরও বলেন বর্তমান সরকার আইনের শাসন কায়েম করতে বদ্ধপরিকর। সে অনুযায়ী, জেলহত্যা মামলার চুড়ান্ত রায় যেটি ২০১৩সালের ৩০শে এপ্রিল ঘোষিত হয়েছে, তা পুরোপুরি বাস্তবায়ন ও পলাতক আসামীদের খুঁজে বের করার জন্য সরকারের প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলে তিনি জানান। অনুষ্ঠান শেষে ১৯৭৫ এর ১৫ ই আগষ্ট এবং ৩রা নভেম্বর জেলহত্যা হত্যাকাণ্ডে নিহত সকল শহীদের রূহের মাগফিরাত কামনায় বিশেষ মোনাজাত করা হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ