স্পেনে পবিত্র ঈদে মিলাদুন্নবী সাঃ উদযাপিত

প্রকাশিত: ৯:২২ অপরাহ্ণ, |                          

স্পেনে পবিত্র ঈদে মিলাদুন্নবী সাঃ উদযাপিত

সিদ্দিকুর রাহমান, স্পেনঃ
স্পেনের রাজধানী মাদ্রিদে শাহজালাল লতিফিয়া বাংলাদেশ জামে মসজিদের আয়োজনে ব্যাপক উৎসাহ ও যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা:) উপলক্ষে আলোচনা, মিলাদ ও দোয়া মাহফিল উদযাপিত হয়েছে। মাদ্রিদের বাঙ্গালী অধ্যুষিত লাভাপিয়েস সংলগ্ন শাহজালাল লতিফিয়া ফুলতলী জামে মসজিদে প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে বিশ্বনবী হযরত মোহাম্মদ (সা:)-এর পূণ্যময় জীবন ও কর্ম নিয়ে আলোচনা, দোয়া ও মিলাদ মহাফিল এবং তবারক বিতরণের মধ্যে দিয়ে দিবসটি পালন করা হয়।
শাহজালাল লতিফিয়া বাংলাদেশ জামে মসজিদের সভাপতি মাওঃ খলিলুর রহমানের সভাপতিত্বে ও স্পেন আল ইসলাহ এর সহ সাধারণ সম্পাদক মাহবুবুর রহমানের পরিচালনায় ১৯ অক্টোবর সোমবার বিকাল ৬ টা থেকে মাহফিলের কার্যক্রম শুরু হয়। শুরুতে পবিত্র কুরআন শরীফ থেকে তিলাওয়াত করেন স্পেন আল ইসলাহ এর সাংগঠনিক সম্পাদক ক্বারী আব্দুর রউফ, নাতে রাসুল সাঃ পাঠ করেন শাহজালাল লতিফিয়া বাংলাদেশ জামে মসজিদের ইমাম মাওলানা আতিকুর রহমান।আয়োজিত মাহফিলে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ স্পেনের সভাপতি মাওলানা আসাদুজ্জামান রাজ্জাক। অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন মাওলানা মুজিবুর রহমান, স্পেন আল ইসলাহ এর সহ সাংগঠনিক সম্পাদক মাওলানা আবুল কালাম শিবলু, আল হুদা মসজিদের ইমাম মাওলানা হাফিজ ক্বারী সাইদুল ইসলাম, মাদ্রিদ আল ইসলাহ এর প্রশিক্ষণ সম্পাদক হাফিজ ক্বারী আবু তাহের মিসবাহ প্রমুখ।

বিশ্বনবী হযরত মোহাম্মদ (সা:)-এর পূণ্যময় জীবন ও কর্ম নিয়ে আলোচনাকালে বক্তারা বলেন, ‘বিশ্বনবী হযরত মোহাম্মদ (সা:)-এর আবির্ভাব বিশ্বমানবতার মুক্তির দ্বার খুলে দিয়েছিল। তিনি শুধু ধর্ম প্রচারই করেননি, আজীবন তিনি নির্যাতিত বিপন্ন মানুষের মঙ্গলের জন্য কাজ করেছেন। তিনি বলেন, মহানবী হযরত মোহাম্মদ (সা.) এর আদর্শ অনুসরণের মাধ্যমেই মানব জাতির শান্তি ও কল্যাণ নিশ্চিত হতে পারে। মহানবী (সা.) কে সৃষ্টি করা না হলে আল্লাহ কিছুই সৃষ্টি করতেন না। মহানবী (সা.)’র প্রতি দুরুদ ও সালাম পেশ করে আমরা লাভবান হতে পারি। প্রকৃত মুমিন হতে হলে প্রিয় রাসূল (সা.) কে নিজের প্রাণের চেয়েও অধিক ভালবাসতে হবে।

বক্তারা আরো বলেন, ইসলাম হচ্ছে মানবজাতির জন্য পরিপূর্ণ জীবন বিধান ও শান্তি ধর্ম। সত্যিকারের মুসলিম হতে হলে কুরআন ও হাদিসের আলোকে চলতে হবে। আর আমাদের প্রিয় নবী হযরত মোহাম্মদ মোস্তফা (সাঃ) একজন মহা মানব ছিলেন। আমাদের সৌভাগ্য যে আমরা রাসূলের(সাঃ) এর উম্মত। ইসলামে কোন রকমের ভেদাভেদ নেই, সবাই এক এবং একই বিধানের অনুসারী। হযরত (সাঃ) এর আদর্শকে বুকে ধারণ করে ইসলামের সঠিক পথ অনুসরণের মাধ্যমে শান্তিময় জীবন গড়তে হবে।
‘নামাজ, রোজা, হজ্ব, যাকাত ইত্যাদি ইসলামী নিয়ামত আমরা পেয়েছি প্রিয় নবীর (দ.) মাধ্যমে। নামাজে আল্লাহ ও তার রাসূলের (দ.) স্মরণ করা না হলে সেই নামাজ কখনো কবুল হবে না। সালাফিদের বদ আকিদা ও ইসলামের বিকৃত অনুশীলনের ব্যাপারে তিনি দ্বীনদার জনতার দৃষ্টি আকর্ষণ করেন।

আয়োজিত মিলাদ ও দোয়া মাহফিলে প্রবাসী বাংলাদেশি নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন। এরপর মাওলানা হাফিজ আবুল কাশেম এর পরিচালনায় মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া পরিচালনা করেন স্পেন আল ইসলাহ এর সভাপতি মিলাদ মাহফিলের প্রধান অতিথি মাওলানা আসাদুজ্জামান রাজ্জাক। এ সময় বাংলাদেশের এবং প্রবাসী বাংলাদেশিদের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা এবং এই করোনা মহামারী থেকে রক্ষা পাওয়ার জন্য দোয়া করা হয়।

আলোচনা ও দোয়া মাহফিলে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আসাদুর রাহমান সাদ, লাভাপিয়েস এলাকার বিশিষ্ট ব্যাবসায়ী মোঃ জাহাঙ্গীর আলম,নাসির গাজী, ব্যাবসায়ী ফয়ছল আহমদ, ছমির মিয়া, কাওসার হোসাইন টিপু, সাজ্জাদ মিয়া, ঢাকা’র বাবু মিয়া, সুমন মিয়াসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সংস্কৃতিক, ব্যবসায়ী নেতৃবৃন্দসহ প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন। পরে দোয়া ও মাহফিল শেষে অংশগ্রহণকারীদের মাঝে তবারক বিতরণ করা হয়।