SylhetNewsWorld | আফগানিস্তান থেকে সবাইকে সরিয়ে নেওয়া অসম্ভব: হোয়াইট হাউস - SylhetNewsWorld
সর্বশেষ
 স্পেনে বায়তুল মুকাররম মসজিদের খাদিম আব্দুস শুক্কুর অসুস্থঃদোয়া কামনা দারুল কিরাত মজিদিয়া ফুলতলি ট্রাস্ট মাদ্রিদ শাখার পুরস্কার বিতরণী সম্পন্ন স্পেনে অনুষ্ঠিত হলো বৃহত্তর নোয়াখালী সমিতি’র অভিষেক বাজেট অনুষ্ঠানে মেয়র আরিফের ঘোষণায় বিব্রত সাংবাদিকরা স্পেন থেকে আফগানিস্তান থেকে উদ্ধারকৃত ছয়জন বাংলাদেশীকে দেশে প্রত্যাবর্তন বাংলাদেশ দূতাবাস এথেন্স-এ ইলেক্ট্রনিক পাসপোর্ট সেবার আনুষ্ঠানিক উদ্বোধন স্বাধীনতার সূবর্ন জয়ন্তিতে স্পেনে ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল সম্পন্ন বসিলায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়িতে অভিযান, আটক ১ জার্মানি থেকে অবৈধ বাংলাদেশিদের দ্রুত ফেরাতে চায় সরকার অন্যকে বাঁচাতে গিয়ে প্রাণ দিলেন রুশ মন্ত্রী

আফগানিস্তান থেকে সবাইকে সরিয়ে নেওয়া অসম্ভব: হোয়াইট হাউস

  |  ১৭:২৫, আগস্ট ২৭, ২০২১

কাবুলের নিয়ন্ত্রণ তালেবান নেওয়ার পর থেকেই দেশান্তরী হতে সচেষ্ট আফগানরা। বিশেষ করে দীর্ঘ ২০ বছরের যুদ্ধে যারা বিদেশি সেনাদের সহযোগিতা করেছেন প্রতিশোধের ভয়ে তারা পালানোর চেষ্টা করছেন। এমন পরিস্থিতিতে হোয়াইট হাউস জানিয়ে দিল— ঝুঁকিতে থাকা পলায়নপর সব আফগানকে দেশটি থেকে সরিয়ে নেওয়া সম্ভব নয়।

হোয়াইট হাউসের প্রেস সচিব জেন সাকি এ তথ্য জানান। খবর আলজাজিরার।

জেন সাকি বলেন, দেশ ছাড়তে মরিয়া সব আফগানকে সরিয়ে নেওয়া যুক্তরাষ্ট্রের পক্ষে সত্যিই অসম্ভব।

হোয়াইট হাউসের প্রেস সচিব বলেন, ‘যারা আফগানিস্তান ছাড়তে চান, সংখ্যাটা কয়েক লাখ হতে পারে, সবাইকে দেশটি থেকে সরিয়ে নেওয়া সম্ভব নাও হতে পারে।’

সাকি জানান, ৩১ আগস্ট আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের পরও যুক্তরাষ্ট্রের নাগরিক এবং ঝুঁকিতে থাকা আফগান মিত্রদের দেশটি থেকে সরিয়ে নেওয়ার কার্যক্রম অব্যাহত থাকবে।

এ দিকে চূড়ান্তভাবে সেনা প্রত্যাহারের মধ্যে কাবুল বিমানবন্দরের বাইরে বৃহস্পতিবার দুটি বিস্ফোরণে ১৩ মার্কিন সেনাসহ শতাধিক মানুষের মৃত্যু হয়েছে।

দীর্ঘ ২০ বছর পর আফগানিস্তান ছাড়তে যাচ্ছে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সেনারা। এ প্রক্রিয়ার মধ্যেই তালেবান দেশটির নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে। এখন তারা সরকার গঠনের অপেক্ষায় রয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ