যেভাবে পূরণ করবেন এইচএসসি পরীক্ষার ফরম

প্রকাশিত: ৪:২৬ অপরাহ্ণ, আগস্ট ১৩, ২০২১ | আপডেট: ৪:২৬:অপরাহ্ণ, আগস্ট ১৩, ২০২১
??????????????????????????????????????

২০২১ সালের এইচএসসি, আলিম ও সমমান পরীক্ষার ফরম পূরণ শুরু হয়েছে। মহামারি করোনার কারণে চলতি বছর সফটওয়্যারের মাধ্যমে ফরম পূরণ করছেন শিক্ষার্থীরা। ১২ থেকে ২৫ আগস্টের মধ্যে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ অনলাইনে পরীক্ষার্থী নির্বাচন সম্পন্ন করবেন এবং পরীক্ষার্থীরা ৩০ আগস্টের মধ্যে পরীক্ষার ফি দিতে পারবেন।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের এক নির্দেশনায় জানানো হয়েছে, কোভিড-১৯ মহামারির কারণে ঘরে বসেই শিক্ষার্থীরা অনলাইনে ফরম পূরণ করতে পারবেন। প্রয়োজনে মোবাইল ফোনেও যোগাযোগ করতে পারবেন।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকার অধীনে ২০২১ সালে অনুষ্ঠেয় উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার অনলাইনে ফরম পূরণ, প্রয়োজনীয় ফি বিজ্ঞান শাখার জন্য ৮০০ টাকা+ কেন্দ্র ফি-বিজ্ঞান (ব্যবহারিক ফিসহ) ৩৬০ টাকা সবমিলিয়ে ১১৬০ টাকা, মানবিক শাখার জন্য ৭৭০ টাকা + কেন্দ্র ফি ৩০০ টাকা মোট ১০৭০ টাকা এবং ব্যবসায় শিক্ষা শাখার জন্য ৭৭০ টাকা+কেন্দ্র ফি ৩০০ টাকা মোট ১০৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। রেজিস্ট্রেশন নবায়ন ফি (প্রযোজ্য) ১০০ টাকা।

সব প্রতিষ্ঠানকে ঢাকা বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করে OEMS/Eff এ ক্লিক করে EIIN ও Password দিয়ে Login করে Probable List–এ যেতে হবে এবং তালিকা Print করে হার্ড কপিতে লাল কালি ব্যবহার করে টিক চিহ্ন দিয়ে পরীক্ষার্থী নির্ধারণ করতে হবে। প্রতিষ্ঠানের বকেয়া পাওনা (পাওনা না থাকলে ‘০’) লিখতে হবে। সংশ্লিষ্ট পরীক্ষার্থী বা তার অভিভাবকদের সচল মোবাইল নম্বর নিশ্চিত হয়ে সঠিকভাবে লিখতে হবে। বকেয়া প্রদান, মোবাইল নম্বর সংগ্রহ বা অন্য কোনো কারণে স্বাস্থ্যবিধি মানার স্বার্থে পরীক্ষার্থী বা তার অভিভাবককে সশরীর প্রতিষ্ঠানে আসতে বলা যাবে না।

এবার কোনো নির্বাচনি পরীক্ষা হবে না এবং এ সংক্রান্ত কোনো ফি আদায় করা যাবে না। কোনো পরীক্ষার্থী তার রেজিস্ট্রেশন ছাড়া কোনো বিষয় বা বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করলে ওই বিষয়ের পরীক্ষা কোনো রূপ যোগাযোগ ছাড়াই বাতিল করা হবে।

পরীক্ষার্থী বা তার অভিভাবক চলতি বছর সোনালী ব্যাংকের মোবাইল অ্যাপ সোনালী ই-সেবার মাধ্যম হিসেবে নগদ, বিকাশ, রকেট, ইউপে, সোনালী ই-ওয়ালেট ইত্যাদি ব্যবহার করা যাবে। ফি পরিশোধ করার বিস্তারিত বিবরণ ও নির্দেশিকা বোর্ডের ওয়েবসাইটে থাকবে।