শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে আল্টিমেটাম

প্রকাশিত: ৪:২০ অপরাহ্ণ, আগস্ট ১৩, ২০২১ | আপডেট: ৪:২০:অপরাহ্ণ, আগস্ট ১৩, ২০২১

করোনা সংক্রমণের কারণে দীর্ঘদিন বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আগামী সেপ্টেম্বরে খুলে দেয়ার জন্য আল্টিমেটাম দিয়েছেন ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর। তিনি বলেন, সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নিদের্শনা না এলে অভিভাবক এবং শিক্ষার্থীদের নিয়ে সেপ্টেম্বরে আন্দোলনের ডাক দেয়া হবে।

শুক্রবার (১৩ আগস্ট) বিকাল ৩টায় কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে ‘সবার জন্য টিকা, নিম্নআয়ের মানুষের জন্য রেশনিং এবং জনজীবন সচল’ রাখার ৩ দফা দাবিতে আয়োজিত নাগরিক সমাবেশে আন্দোলনের এই হুঁশিয়ারি উচ্চরণ করেন নুরুল হক নুর।

ভিপি নুর বলেন, করোনা সংক্রমণে পৃথিবীর কোনো দেশেই এতো দীর্ঘ সময় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ নেই। বাংলাদেশ ১৫ মাস ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। শিক্ষার্থীদের পরীক্ষা ছাড়াই অটোপাস দেয়া হচ্ছে। এই অটোপাস মূলত তাদের ধ্বংস ডেকে আনছে।

তিনি বলেন, শিক্ষার্থীদের দ্রুত টিকা দেয়ার ব্যবস্থা করে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিন। এই সরকার আসলে টালবাহানা করে সময় কাটাতে চায়, শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস হচ্ছে সেদিকে কোনো মনোযোগ নাই। এখন পর্যন্ত অসংখ্যবার ডেট দিয়েও শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে পারেনি কিংবা কোনো রোডম্যাপ দিতে পারেনি সরকার।

ছাত্র-যুব-শ্রমিক ও প্রবাসী অধিকার পরিষদের এই প্রধান সমন্বয়ক বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে অনেক মুক্তিযোদ্ধাকেই দাওয়াত দেয়া হয়নি। অথচ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ঠিকই দাওয়াত করা হয়েছিল। এটির প্রতিবাদ করতে গিয়ে আমাদের অসংখ্য নেতাকর্মী সহযোদ্ধা আজ জেলে। তাদেরকে নানাভাবে নির্যাতন করা হচ্ছে। আমি আটক সব নেতাকর্মীর অবিলম্বে মুক্তি চাই।

সমাবেশে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডাকসুর সাবেক ভিপি মাহমুদুর রহমান মান্না, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি বীর মুক্তিযোদ্ধা জাফরুল্লাহ চৌধুরীসহ প্রমুখ।