SylhetNewsWorld | যুক্তরাজ্যে টিকার বুস্টার ডোজ চান চিকিৎসকেরা - SylhetNewsWorld
সর্বশেষ
 প্রবাসী কল্যাণ মন্ত্রীকে গ্রীস আওয়ামী লীগের সংবর্ধনা পাঁচদিনের সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে পাঁচদিনের সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে স্পেনে বাংলাদেশী শিশুরা স্পানিশ ক্লাবে ক্রীড়া নৈপূণ্য প্রদর্শন করছে বেগম জিয়ার রোগমুক্তির কামনায় কোকো স্মৃতি সংসদ ইউরোপের দোয়া এনআরবি ব্যাংকের ভাইস চেয়ারম্যান মোঃ জামিল ইকবাল দেশের দ্বিতীয় সর্বোচ্চ করদাতা নির্বাচিত স্পেনে স্থানীয় সাংবাদিকদের সাথে নির্বাচন কমিশনের মতবিনিময় সভা মাদ্রিদে গাজীপুর এসোসিয়েশনের নতুন কমিটি গঠন স্পেনে নির্বাচন কমিশনার খোরশেদ আলম মজুমদার, সদস্য সচিব মোঃ দুলাল সাফা বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের নির্বাচন কমিশন গঠন

যুক্তরাজ্যে টিকার বুস্টার ডোজ চান চিকিৎসকেরা

  |  ১৬:০৯, জুন ২১, ২০২১

করোনাইরাসের টিকার বুস্টার ডোজ দেওয়ার ব্যাপারে এখনই পরিকল্পনা নেওয়া উচিত বলে মন্তব্য করেছেন যুক্তরাজ্যের চিকিৎসকেরা ও জাতীয় স্বাস্থ্যসেবা সংস্থা এনএইচএস ট্রাস্ট। খবর বিবিসির।

তবে এই বুস্টার ডোজ বা টিকার কার্যকারিতা নিয়েও বেশ কিছু প্রশ্ন তুলেছেন চিকিৎসকেরা। তাঁরা বলছেন, করোনাভাইরাসের টিকা নেওয়ার পর এর প্রতিরোধব্যবস্থা শরীরে কত দিন কার্যকর থাকে, এ প্রশ্নের উত্তর জানা দরকার। শিশুদের এই টিকা দিতে হবে কি না, সেটাও জানা দরকার। তাঁরা বলেছেন, ‘যে টিকা দেওয়া হচ্ছে, সেটি জরুরি ভিত্তিতে। কিন্তু আমরা এভাবে চলতে পারি না।’

যুক্তরাজ্য সরকারও টিকার বুস্টার ডোজ দেওয়ার পরিকল্পনা করছে। তবে এই বছরের শেষের দিকে এই ডোজ দেওয়া হবে বলে জানিয়েছে সরকার। আর এটা নির্ভর করবে টিকার ডোজের ট্রায়ালের পরিসংখ্যানের ওপর।

করোনাভাইরাসের টিকা দেওয়ার ক্ষেত্রে যে দেশগুলো এগিয়ে রয়েছে, তার মধ্যে অন্যতম যুক্তরাজ্য। দেশটির শতকরা ৬০ ভাগ প্রাপ্তবয়স্ক ব্যক্তিকে ইতিমধ্যে টিকা দেওয়া হয়েছে। এই ৬০ শতাংশ টিকার দুই ডোজই পেয়েছেন। এ ছাড়া প্রতি পাঁচজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির মধ্যে চারজন এক ডোজ টিকা পেয়েছেন।

করোনাভাইরাসের ডেলটা ধরন ছড়িয়ে পড়ার পর যুক্তরাজ্য সরকার বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। এর মধ্যে একটি হলো ১৮ বছরের বেশি যেকেউ করোনাভাইরাসের টিকার নিতে পারবেন। এরপর থেকে দেশটির টিকাদান কেন্দ্রগুলোয় গ্রহীতাদের ভিড় বেড়েছে। শুধু শুক্র ও শনিবারের জন্য ইংল্যান্ডে প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের জন্য ১০ লাখ টিকা বরাদ্দ রাখা হয়েছে।
uk update news 20 june.mp4
আজ সোমবার যুক্তরাজ্যে বিধিনিষেধ পুরোপুরি উঠে যাওয়ার কথা ছিল। তবে লকডাউনের মেয়াদ বাড়ানো হয়েছে।

যুক্তরাজ্যে বিধিনিষেধ বহাল থাকার পরও সংক্রমণ বাড়ছে। গতকাল রোববার দেশটির সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, নতুন করে ৯ হাজার ২৮৪ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। আর মারা গেছেন ছয়জন। করোনার সার্বক্ষণিক তথ্য সরবরাহকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারসের পরিসংখ্যানে উল্লেখ করা হয়েছে, দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৪৬ লাখ ৩০ হাজারের বেশি। আর মারা গেছেন ১ লাখ ২৭ হাজারের বেশি। সুস্থ হয়েছেন ৪৩ লাখের বেশি রোগী।

এ বিভাগের অন্যান্য সংবাদ