সর্বশেষ

শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশের লজ্জা দিল ইংল্যান্ড

  |  ০৭:৩৯, জানুয়ারি ২৬, ২০২১

শ্রীলঙ্কাকে টেস্টে হোয়াইটওয়াশ করলো ইংল্যান্ড। ঘরের মাঠে সফরকারীদের কাছে ২-০ ব্যবধানে হারলো লঙ্কানবাহিনী। প্রথম টেস্টে সাত উইকেটে এবং দ্বিতীয় টেস্টে ৬ উইকেটের জয় তুলে নিয়েছে ইংল্যান্ড। এতে দ্বিতীয়বারের মতো সফর করতে এসে লঙ্কানদের ধবলধোলাই করল ইংলিশরা।

দক্ষিণ আফ্রিকা সফরে হোয়াইটওয়াশ হওয়া লংকানরা নিজেদের দুর্গেও ধবলধোলাইয়ের গ্লানি এড়াতে পারল না। গল টেস্টের ঘটনাবহুল চতুর্থ দিন সোমবার শ্রীলংকাকে ছয় উইকেটে হারিয়ে দুই ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতে নিয়েছে ইংল্যান্ড।

অথচ এই টেস্টের প্রথম ইনিংসে লিড ছিল শ্রীলঙ্কারই। তাদের ৩৮১ রানের জবাবে ৩৪৪ রানেই গুটিয়ে যায় ইংল্যান্ড। তৃতীয় দিন পর্যন্ত ম্যাচে ভালো অবস্থানেই ছিল লঙ্কানরা। কিন্তু বল হাতে নিয়ে দ্বিতীয় ইনিংসে লঙ্কানদের ‘চোখে সর্ষে ফুল’ দেখায় ইংলিশরা।

গলের উইকেটের সুবিধা কাজে লাগান দুই স্পিনার ডম বেস আর জ্যাক লিচ। এই দুই স্পিনারের দাপটে শ্রীলংকার দ্বিতীয় ইনিংস গুটিয়ে যায় মাত্র ১২৬ রানে। তারা নেন ৪টি করে উইকেট। বাকি দুই উইকেট শিকার পার্টটাইম স্পিনার জো রুটের।

চতুর্থ ইনিংসে ১৬৪ রানের লক্ষ্য তাড়ায় ৮৯ রানে চার উইকেট হারিয়ে বিপদে পড়ে ইংল্যান্ড। কিন্তু পঞ্চম উইকেটে ৭৫ রানের অবিচ্ছিন্ন জুটিতে স্বাগতিকদের হতাশায় ডুবিয়ে শেষ বিকালে দলকে জয়ের ঠিকানায় পৌঁছে দেন ডম সিবলি ও জস বাটলার। একদম বিপরীত মেজাজের ব্যাটিংয়ে সিবলি ৫৬ (১৪৪ বলে) ও বাটলারের ৪৬ রানে (৪৮ বলে) জয়ের বন্দরে পৌঁছে যায় অতিথিরা।

প্রথম টেস্টে ডাবল সেঞ্চুরির পর দ্বিতীয় টেস্টে ১৮৬ রানের অনবদ্য ইনিংস খেলে ম্যাচ ও সিরিজসেরা নির্বাচিত হয়েছেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট।

এ বিভাগের অন্যান্য সংবাদ