পূর্বাচলে বাণিজ্য মেলা ১৭ মার্চ

প্রকাশিত: ৭:০০ পূর্বাহ্ণ, |                          

আগারগাঁওয়ের বদলে এবার রাজধানীর অদূরে পূর্বাচলে অবস্থিত বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (স্থায়ী বাণিজ্য মেলা কেন্দ্র) ২০২১ সালের ১৭ মার্চ শুরু হবে। করোনার কারণে এবার বাণিজ্যমেলা পিছিয়ে জানুয়ারির বদলে মার্চে অনুষ্ঠিত হচ্ছে।

চলতি ডিসেম্বর মাসের ৩১ তারিখে বাণিজ্য মেলার স্থায়ী কেন্দ্রটি রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) বুঝে নেবে চীনের নির্মাণকারী প্রতিষ্ঠানের কাছ থেকে। বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

এদিকে রফতানি উন্নয়ন ব্যুরো ইপিবি সূত্র জানায়, ১৩ ডিসেম্বর অনুষ্ঠিত ইপিবি’র বোর্ড মিটিংয়ে বঙ্গবন্ধুর জন্মদিনে ১৭ মার্চ মেলা উদ্বোধনের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাকিটা নির্ভর করছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মতির ওপর। তার সম্মতি পেলে ওইদিন তিনি মেলা উদ্বোধন করবেন।

অন্যান্য বছর এই মেলা ৩০ দিন বা একমাস ব্যাপী হলেও এবছর এই মেলা এক মাসের বেশি সময় ধরে চলতে পারে বলে জানিয়েছে ইপিবি সূত্র।

জানা গেছে, প্রধানমন্ত্রীর নির্দেশেই এ বছর বাণিজ্য মেলা তার স্থায়ী ঠিকানায় অনুষ্ঠিত হচ্ছে। নানা ধরনের জটিলতার অজুহাতে এবারও শেরেবাংলা নগরের মেলার মাঠে এই বাণিজ্য মেলা আয়োজনের পক্ষে ছিলেন ইপিবি কর্তৃপক্ষ। কিন্তু পূর্বাচলে মেলার স্থায়ী কেন্দ্রে এবারের বাণিজ্য মেলা আয়োজনের বিষয়ে প্রধানমন্ত্রীর কঠোর নির্দেশনা ছিল। ২০২০ সালের জানুয়ারিতে অনুষ্ঠিত ২৫তম বাণিজ্য মেলা উদ্বোধনের দিন তিনি বলেছিলেন আগামী বছর এই মেলা অবশ্যই পূর্বাচলের স্থায়ী মেলা কেন্দ্রেই আয়োজন করতে হবে।

ইপিবি মহাপরিচালক মাহবুবুর রহমান বলেন, করোনার জন্য স্বাস্থ্যবিধি মেনে এবারের বাণিজ্যমেলা আয়োজনের প্রস্তুতি নেওয়া হচ্ছে। পরিস্থিতির উপর নির্ভর করে মেলার আয়োজন করা হবে। এজন্য স্টল বা প্যাভিলিয়নের অনলাইন ব্যবস্থাপনা রাখা হবে।