SylhetNewsWorld | পাইলটের দক্ষতায় আকাশে দুর্ঘটনা এড়ালো দুই প্লেন - SylhetNewsWorld
সর্বশেষ

পাইলটের দক্ষতায় আকাশে দুর্ঘটনা এড়ালো দুই প্লেন

  |  ২০:৩৯, জুন ১৬, ২০২২

পাইলটের দক্ষতা ও উপস্থিত বুদ্ধির কারণে মাঝ আকাশে ভয়াবহ দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেলো শ্রীলঙ্কান এয়ারলাইন্স ও ব্রিটিশ এয়ারওয়েজের দুটি বিমান ও এর যাত্রীরা।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন থেকে জানা যায়, গত সোমবার (১৩ জুন) ৩৫ হাজার ফুট উচ্চতায় শ্রীলঙ্কার সরকারি বিমানসংস্থা ও ব্রিটিশ এয়ারওয়েজের একটি বিমান মাঝ আকাশে মুখোমুখি এসে পড়ে। তখন দুটি বিমানের মধ্যে দূরত্ব ছিলো মাত্র ১৫ মাইল।

এ অবস্থায় ভয়াবহ দুর্ঘটনা এড়াতে বিমান দুই হাজার ফুট নিচে নামিয়ে আনেন শ্রীলঙ্কার বিমানের পাইলট। ফলে এড়ানো যায় আকাশে দুই বিমানের মুখোমুখি সংঘর্ষ। প্রাণে বেঁচে যান পাঁচ শতাধিক যাত্রী।

সোমবার ইংল্যান্ডের হিথরো থেকে ২৭৫ জন যাত্রী নিয়ে শ্রীলঙ্কার কলম্বোর উদ্দেশে পাড়ি দেয় ইউএল-৫০৪। তুরস্কের আকাশসীমায় ঢোকার সময় বিমানটি উড়ছিলো ৩৩ হাজার ফুট উচ্চতায়।

এ দিকে একইসময়ে ৩৫ হাজার ফুট উচ্চতায় ২৫০ জন যাত্রী নিয়ে এগিয়ে আসছিলো ব্রিটিশ এয়ারওয়েজের বিমান। দুটি বিমানের মধ্যে তখন দূরত্ব মাত্র ১৫ মাইল। এটিসি থেকে ক্রমাগত শ্রীলঙ্কার বিমানটিকে ৩৫ হাজার ফুটে উঠতে নির্দেশ দেয়া হচ্ছে।

এ সময় ককপিটে বসে থাকা শ্রীলঙ্কার বিমানের পাইলট বুঝতে পারেন, এটিসির নির্দেশ অনুযায়ী চললে ঘটতে পারে ভয়াবহ দুর্ঘটনা। তাই এটিসির নির্দেশ অমান্য করে ৩৩ হাজার ফুট উচ্চতায় উড়তে থাকে ইউএল-৫০৪। এতে ভয়ঙ্কর দুর্ঘটনা এড়ানো যায়।

তবে এ বিষয়টি বুঝতে কিছুটা সময় লাগে আঙ্কারার এটিসির। আর বোঝার পর অবশ্য এটিসি থেকে ধন্যবাদ দেয়া হয় শ্রীলঙ্কার বিমানের পাইলটদের। নিরাপদে বিমান নিয়ে কলম্বোর আন্তর্জাতিক বিমানবন্দরে নামার পর ইউএল ৫০৪-এর পাইলটদের সংবর্ধনা জানানো হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ