সর্বশেষ
 অস্তিত্ব সংকটে সর্ব ইউরোপীয়ান আওয়ামী লীগ অনিয়মের অভিযোগ এসআই হাসান ও এক সাংবাদিক মিলে সিসি ক্যামেরার ফুটেজ পাল্টায় এসআই আকবর গ্রেফতার! প্রবাসের রাজনীতিতে আওয়ামী লীগের দলীয় কোন্দলের কারণে দুর্বল হচ্ছে সংগঠন মোঃ মশিয়ার রহমান  এস.আই আকবরকে ধরিয়ে দিতে ১০ লক্ষ টাকা পুরস্কার ঘোষণা! জগন্নাথপুরে হত্যার মামলার ওয়ারেন্টের আসামী গ্রেফতার প্রবীণ সাংবাদিক আজিজ আহমদ সেলিমের মৃত্যুতে অনলাইন প্রেসক্লাবের শোক রায়হান হত্যা: ৭২ ঘণ্টার মধ্যে এসআই আকবরকে গ্রেফতারের দাবি রায়হান হত্যার প্রতিবাদে বৃহত্তর পশ্চিম সদরবাসীর মানববন্ধন কুলাউড়ায় ‘জুবেদ চৌধুরী ক্রীড়া ও ফুটবল একাডেমী’র আত্মপ্রকাশ

টেকনাফের সমুদ্রতীরবর্তী বিট কর্মকর্তার যোগসাজশে জাউ গাছ করতন

  |  ০৭:৫৮, অক্টোবর ০৫, ২০২০

 

আজিজ উল্লাহ, টেকনাফ:

কক্সবাজারের উখিয়া জালিয়াপাং ইউনিয়নের সেপটখালী মেরিনড্রাইভের পশ্চিম পাশের বিশাল আকৃতির ঝাউগাছ রাতের আধারে কেটে ফেলা হচ্ছে। এতে সংশ্লিষ্ট বিট অফিসারের সংশ্লিষ্টতা রয়েছে বলে স্থানীয়রা অভিযোগ করেছেন।

জানা যায়, গত ২০০২ সালে পরিবেশের ভারসাম্য রক্ষা ও সমুদ্রের চর রক্ষার করার জন্য স্থানীয় ফরেষ্ট ডিপাটের্মন্টের উদ্যোগে উখিয়া-টেকনাফের এই বিশাল সমুদ্র তীরে কয়েক হাজার ঝাউগাছ রোপণ করা হয়েছিল।

সেই তখন থেকেই ধাপে ধাপে পর্যায়ক্রমে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের সাথে মোকাবিলা করে এসব ঝাউগাছ বিশাল আকৃতির রুপধারণ করেছে।কিন্তু বর্তমানে দুর্বৃত্তের কবলে পড়েছে এসকল ঝাউগাছ,রাতের আধারে কেটে নিয়ে যাচ্ছে স্থানীয় একটি কুচক্রী মহল ও দুর্বৃত্ত কাটুরিয়ারা।

স্থানীয় সচেতন মহল এই নিয়ে সংশয় প্রকাশ করে বলেন,ব্যস্তময় মেরিনড্রাইভ ও সংশ্লিষ্ট বন বিভাগের নাকের ডগায় কিভাবে রাতে-বেরাতে এবস ঝাউগাছ কেটে নিয়ে যাচ্ছে তা নিয়ে উদ্বেগ জানিয়েছেন।

গোপন সূত্রে জানা গেছে, কেটে নিয়ে যাওয়ার পর পরবর্তীতে স্থানীয় বিভিন্ন করাতকলে রাতে কেটে ছিটিয়ে নিয়ে যাওয়া হয়।যদিও করাতকল সরকারি বনায়নের ১১ কিলোমিটার মধ্যে বসানের আইনগত কোন বৈধতা নেই।মনখালী সংশ্লিষ্ট বিট অফিসার
মনজুর আলমের যোগসাজশে এসব হচ্ছে বলে
অভিযোগ রয়েছে।

এসব অপরাধ মূলক কাজে কারা জড়িত তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনার জন্য দাবি জানাচ্ছেন সচেতন মহল।পাশাপাশি পরিবেশর ভারসাম্য রক্ষা ও সমুদ্র তীর রক্ষা করতে হলে অবশিষ্ট ঝাউগাছ যাতে রক্ষা করতে সেই জন্য সরকারের আরো কঠোর নজরদারি দরকার বলেও মনে করেন তারা!

তা না হয় অদূর ভবিষ্যতে সমুদ্রের তীর ধ্বংস হয়ে স্বপ্নের মেরিনড্রাইভসহ উপকূলীয় অঞ্চলের কিছু অংশ বঙ্গোপসাগরে বিলিন হয়ে যাওয়ার শঙ্কা প্রকাশ করছেন অনেকে।

উপকূলীয় ভিসিএফ ব্যবস্থাপনা কমিটির সভাপতি শাহজান মোহাম্মদ আমির বলেন,” আমরা সমুদ্র প্রাণী সম্পদ ও বনজ সম্পদসহ পরিবেশের ভারসাম্য রক্ষায় দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছি তাই কয়েক দিন আগে ভিসিএফের একটি ঝাউগাছ পাহারার গিয়ে কয়েকদিন আগে স্থানীয় কুচক্রী মহল রোহিঙ্গাদের দিয়ে ঝাউগাছ কেটে নিয়ে যাচ্ছে তা হাতেনাতে ধরে দায়িত্বরত বিট অফিসার মনজুরকে দিলেও কোন ব্যবস্থা করেননি।

এ বিভাগের অন্যান্য সংবাদ