SylhetNewsWorld | অগ্রাধিকার ভিত্তিতে নিবন্ধিতরা হজে যেতে পারবেন - SylhetNewsWorld
সর্বশেষ

অগ্রাধিকার ভিত্তিতে নিবন্ধিতরা হজে যেতে পারবেন

  |  ১৭:০৮, সেপ্টেম্বর ০৮, ২০২১

২০২২ সালে করোনা পরিস্থিতি উন্নতি হলে এবং বাংলাদেশ থেকে হজে যাওয়ার অনুমতি পাওয়া গেলে পূর্বের প্রাক-নিবন্ধিত ও নিবন্ধিত ব্যক্তিরা ক্রমানুসারে হজে যেতে পারবেন বলে জানিয়েছেন, ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান ।

বুধবার (৮ সেপ্টেম্বর) বিকেলে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হজেগমনেচ্ছু নিবন্ধিত ব্যক্তিদের বিষয়ে পরবর্তী করণীয় নির্ধারণে আন্তঃমন্ত্রণালয় সভা শেষে তিনি এ কথা বলেন।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, কোভিড-১৯ করোনাভাইরাসজনিত বৈশ্বিক মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালে সৌদি আরবের অভ্যন্তরে সীমিত পরিসরে পবিত্র হজ অনুষ্ঠিত হয়েছে। তবে বহির্বিশ্ব থেকে কোনো হজযাত্রী সৌদি আরবে গমনের সুযোগ পাননি। সে ধারাবাহিকতায় বাংলাদেশ থেকেও কোনো হজযাত্রী পবিত্র হজব্রত পালনের জন্য সৌদি আরবে যেতে পারেননি।

প্রতিমন্ত্রী বলেন, হজের প্রাক-নিবন্ধন ও নিবন্ধনকারী ব্যক্তি জমাকৃত অর্থ ফেরত নিতে চাইলে নির্ধারিত নিয়ম অনুসরণ করে আবেদনের করে সেই অর্থ ফেরত নিতে পারবেন।

প্রতিমন্ত্রী জানান, সরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার জন্য ২০২০ সালে ৩ হাজার ৪৫৭ জন নিবন্ধন করেছিলেন। এদের মধ্যে ৭৫৭ জন নিবন্ধন বাতিল করে রিফান্ড গ্রহণ করেছেন। ২৭০০ জন ব্যক্তি বর্তমানে নিবন্ধিত রয়েছেন। বেসরকারি ব্যবস্থাপনায় ২০২০ সালে হজে যাওয়ার জন্য ৬১ হাজার ১৪২ জন নিবন্ধন করেছিলেন। এর মধ্যে ৭৭১৯ জন নিবন্ধন বাতিল করে রিফান্ড গ্রহণ করেছেন। বর্তমানে ৫৩ হাজার ৪২৩ জন ব্যক্তি নিবন্ধিত রয়েছেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ