দেশে ২৪ ঘণ্টায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে

Jaber Jaber

Ahmed

প্রকাশিত: ৬:০২ অপরাহ্ণ, |                          

করোনাভাইরাসে দেশে একদিনে আরও ৭০ জনের মৃত্যু হয়েছে। এসময় রোগী শনাক্ত হয়েছে ২ হাজার ৪৩০ জন। এর আগে গতকাল শনিবার ৬১ জনের মৃত্যু ও এক হাজার ৭৪৩ জন রোগী শনাক্ত হয়।

রোববার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তির তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় ২৪ হাজার ৮১৯ জনের নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ২৫ হাজার ১৬৩টি। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৯০ লাখ ৬৪ হাজার ১৫টি। মোট পরীক্ষার তুলনায় রোগী শনাক্ত হয়েছে ১৫ লাখ ১৪ হাজার ৪৫৬ জন। এরমধ্যে মৃত্যু হয়েছে ২৬ হাজার ৫৬৩ জনের।

এছাড়া ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৫ হাজার ৬০ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৪ লাখ ৫১ হাজার ৬৩ জন।

নতুন নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ৯ দশমিক ৬৬ শতাংশ। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৬ দশমিক ৭১ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় শনাক্তদের মধ্যে ঢাকা বিভাগের ১৫৭১, ময়মনসিংহে ৫৬, চট্টগ্রামে ২৩৬, রাজশাহীতে ১৫৬, রংপুরে ১১০, খুলনায় ১৪১, বরিশালে ৬৫, সিলেটে ৯৫ জন রয়েছেন।

এছাড়া মৃত্যু ৭০ জনের মধ্যে নারী ৩০ জন এবং পুরুষ ৪০ জন। এরমধ্যে ঢাকা বিভাগে ৩১, চট্টগ্রাম বিভাগে ২০ জন মারা গেছেন। রাজশাহীতে ৩, খুলনা ৩, বরিশাল ২, সিলেট ৬ ও রংপুরে ৪ জন মারা গেছেন।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ৪২ জনের বয়স ৬০ বছরের বেশি। এছাড়া ৫১ থেকে ৬০ বছরের ১৪, ৪১ থেকে ৫০ বছরের ৭, ৩১ থেকে ৪০ বছরের ৪ এবং ২১ থেকে ৩০ বছরের ৩ জন রয়েছেন।

প্রসঙ্গত, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় প্রথম একজনের মৃত্যু হয়।