SylhetNewsWorld | করোনার নতুন আরেকটি ভ্যারিয়েন্ট; যেমন শক্তিশালী তেমন সংক্রামক - SylhetNewsWorld
সর্বশেষ

করোনার নতুন আরেকটি ভ্যারিয়েন্ট; যেমন শক্তিশালী তেমন সংক্রামক

  |  ১৫:০৪, আগস্ট ৩০, ২০২১

দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হয়েছে করোনাভাইরাসের নতুন একটি ভ্যারিয়েন্ট। এর নাম দেয়া হয়েছে সি.১.২। আশঙ্কা করা হচ্ছে, এই ভ্যারিয়েন্টটি তুলনামূলক বেশি সংক্রামক হতে পারে। একইসঙ্গে ভ্যাকসিনগুলো এর বিরুদ্ধে কেমন সুরক্ষা দিতে পারবে তা নিয়েও উদ্বেগ রয়েছে। দক্ষিণ আফ্রিকার জাতীয় সংক্রামক রোগ বিষয়ক প্রতিষ্ঠান এবং কোয়াজুলি-নাটাল নামে দেশটির একটি বেসরকারি গবেষণা প্রতিষ্ঠানের যৌথ গবেষণায় এই ভ্যারিয়েন্টের বিষয়টি জানানো হয়েছে। এ খবর দিয়েছে জেরুজালেম টাইমস।

খবরে বলা হয়, গত ২১শে মে প্রথম এই ভ্যারিয়েন্ট শনাক্ত করেন বিজ্ঞানীরা। এটি সি.১ ভ্যারিয়েন্ট থেকে বিবর্তিত হয়েছে বলে প্রমাণ পাওয়া গেছে। সি.১ শনাক্ত হয়েছিল এ বছরের জানুয়ারি মাসে।

তবে নতুন সি.১.২ দক্ষিণ আফ্রিকা ছাড়াও ইংল্যান্ড, চীন, কঙ্গো, মরিশাস, নিউজিল্যান্ড, পর্তুগাল ও সুইজারল্যান্ডেও শনাক্ত হয়েছে। বিজ্ঞানীরা বলছেন এই ভ্যারিয়েন্টের সংক্রমিত হওয়ার ক্ষমতাকে ছোট করে দেখা হচ্ছে। গবেষনাটিতে দেখা গেছে, প্রতি মাসেই এই ভ্যারিয়েন্টে আক্রান্তের হার বৃদ্ধি পেয়েছে। মে মাসে এই ভ্যারিয়েন্টে আক্রান্ত ছিল ০.২ শতাংশ। জুনে তা বেড়ে হয় ১.৬ শতাংশ এবং জুলাইতে হয় ২ শতাংশ। বেটা ও ডেল্টা ভ্যারিয়েন্টের ক্ষেত্রেও একই প্রবণতা দেখা গিয়েছিল।

এই গবেষণায় আরও জানানো হয়, এই ভ্যারিয়েন্টের মিউটেশন রেট বছরে ৪১.৮ বার। যা বর্তমানে থাকা ভ্যারিয়েন্টগুলোর দুইগুন প্রায়।

এ বিভাগের অন্যান্য সংবাদ