কবর দেয়ার ২৭ বছর পরও অক্ষত লাশ

প্রকাশিত: ৫:০০ অপরাহ্ণ, |                          

চাঁপাইনবাবগঞ্জে কবর দেয়ার ২৭ বছর পরও অক্ষত এক মহিলার লাশ পাওয়া গেছে। একটি মসজিদের নির্মাণ কাজ করার জন্য মাটি খনন করতে গিয়ে ওই লাশ দেখতে পান নির্মাণ শ্রমিকরা।
এ ঘটনাটি ঘটেছে চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলার রানিহাটী ইউনিয়নের উত্তর কৃষ্ণ-গোবিন্দপুর ম্যালকার পাড়ায়।

জানা যায়, ওই এলাকারি মৃত সাজ্জাদ মন্ডলের স্ত্রী বাইতুল বেওয়া নামে ওই মহিলা ২৭ বছর আগে মারা গেছেন।

শনিবার (২৮ আগস্ট) সকালে ওই লাশটি দেখতে পাওয়া যায়। বিকালে কবর থেকে তুলে নিয়ে, পরে সন্ধ্যায় আরেকটি কবর খনন করে লাশটিকে পুনরায় দাফন করা হয়।

এসব তথ্য নিশ্চিত করেছেন রানিহাটী ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ্ব মহসিন ও চাঁপাইনবাবগঞ্জ সদর মডেল থানার ওসি মোজাফফর হোসেন।

আব্দুল হামিদ নামের এক প্রত্যক্ষদর্শী জানান, আমাদের উত্তর কৃষ্ণ-গোবিন্দপুর বায়তুস সালাত নামের জামে মসজিদটির পুনঃনির্মাণ কাজ চলছিল। মসজিদের নির্মাণ কাজের জন্য বাঁশ পোঁতার (গাড়া) জন্য খনন করলে, কিছু হাড্ডি দেখতে পাওয়া যায়।

স্থানীয়রা বলছিল, সেখানে পারিবারিক মাটিতে দাদি ও নাতনীর লাশ দাফন করা হয়েছিল। সেখানে নাতনীর লাশের হাড়-হাড্ডি ও দাদির কাফনসহ লাশটি অক্ষত অবস্থায় পাওয়া যায়।

বিকালে নির্মাণ শ্রমিকরা ওই অক্ষত লাশটি উঠিয়ে, সন্ধ্যায় কৃষ্ণগোবিন্দপুর-সড়ষড়িয়াপাড়া কবরস্থানে পুনরায় দাফন করে।

ওই মহিলার প্রতিবেশী জুলেখা বানু জানান, প্রায় ২৭ বছর আগে ৮২ বছর বয়সে ওই মহিলাটির বার্ধক্যজনিত কারণে মৃত্যু হলে, তাকে বাড়ির পাশেই দাফন করা হয়েছিল। সে একজন সৎ পরহেজগার গৃহিণী ছিলেন।

তিনি মানুষের বাড়িতে বুয়ার কাজ (কাজের মহিলা) কাজ করে অতি কষ্টে ছেলেদের মানুষ করেছিলেন।

লাশটি উদ্ধারের খবর এলাকায় জানা জানি হলে উৎসুক জনতা ওই এলাকায় ভিড় করে। অক্ষত লাশটি নিয়ে এলাকায় চাঞ্চল্যকর পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ সদর মডেল থানার ওসি মোজাফফর হোসেন ঘটনাটি নিশ্চিত করে বলেন, মাটি কাটতে গিয়ে ২৭ বছরের পুরনো বাইতুল বেওয়া নামের এক মহিলার লাশ উদ্ধার করে পুনরায় দাফন করেছে স্থানীয়রা।