SylhetNewsWorld | কম্পিউটারে কোভিডের সঙ্গে লড়াই - SylhetNewsWorld
সর্বশেষ

কম্পিউটারে কোভিডের সঙ্গে লড়াই

  |  ১৬:১৯, আগস্ট ২৬, ২০২১

কোভিড-১৯ এর সংক্রমণ যখন বেড়ে চলেছে তখন তার বিরুদ্ধে সম্মুখ সাড়িতে দাড়িয়ে লড়ছেন চিকিৎসক স্টিভেন ব্রাউন। ৬৬ বছর বয়স্ক এই বিশেষজ্ঞ চিকিৎসক রাতভর কাজ করে চলেছেন। যুক্তরাষ্ট্রের মধ্য-পশ্চিমাঞ্চলজুড়ে শত শত আইসিইউতে থাকা রোগী সামলাচ্ছেন তিনি। এরমধ্যে অর্ধেকেরই বেশি কোভিড আক্রান্ত, অনেকেই আবার ভেন্টিলেটরে আছে। আর এতোসব কিছু স্টিভেন করছেন তার বাড়ি থেকে।

নিজের কক্ষে তিনি চারটি বড় কম্পিউটার স্ক্রিন ও দুটো ল্যাপটপ নিয়ে ব্যাস্ত থাকেন। তিনি নিজের কাজকে এয়ার ট্রাফিক কন্ট্রোলারের সঙ্গে তুলনা করেন। নিজের বাসায় বসেই তিনি রোগীদের চার্ট, এক্স-রে রিপোর্ট পর্যবেক্ষন করেন। এমনকি আইসিইউতে থাকা বিশেষ ক্যামেরার মাধ্যমে তিনি রোগীও দেখেন।

এবিসি নিউজকে তিনি জানান, প্রতি রুমে আলাদা আলাদা ক্যামেরা থাকে যা তিনি বাড়িতে বসে নিয়ন্ত্রণ করেন। দূরে থাকলেও চাইলেই প্রতিটি রোগীকে ভালোভাবে পর্যবেক্ষন করতে পারেন তিনি। তিনি রোগীর গলার মধ্যেও দেখতে পারেন। তারা কীভাবে তাদের পেশিগুলো পরিচালনা করছেন কিংবা তাদের কোনো শ্বাসকষ্ট হচ্ছে কিনা তাও তিনি দেখেন। এমনকি রোগীর ভেন্টিলেটরের সেটিং পরিবর্তন করাও তার হাতে রয়েছে।

এখন তার রোগীদের বেশিরভাগই ভেন্টিলেটরে থাকা কোভিড রোগী। ১২ ঘন্টা করে প্রতিদিন তার শিফট। তিনি জানান, সাম্প্রতিক সময়ে তার রোগীর সংখ্যা বেড়ে যাচ্ছে। তবে অন্য চিকিৎসকরা যেখানে দৈনিক ৮ থেকে ১০ জন রোগীকে দেখেন সেখানে স্টিভেন দেখতে পারেন দশগুনেরও বেশি। যদিও এমন অনলাইনে কাজ করা স্টিভেনের জন্য নতুন কিছু নয়। এভাবে তিনি দীর্ঘ ১২ বছর কাজ করেছেন। বয়সের কারণে সরাসরি কোভিড-১৯ রোগীর চিকিৎসা করাও তার জন্য কঠিন। তাই যখন মহামারি শুরু হলো তখন তিনি তার বাড়িতেই সকল যন্ত্রপাতি বসিয়ে নিলেন এবং সেখান থেকেই কাজ করতে শুরু করেন। এমনটাই চলছে গত দেড় বছর ধরে।

এ বিভাগের অন্যান্য সংবাদ