নতুন নিয়মে যারা টিকা দিতে পারবে

প্রকাশিত: ৪:৩৬ অপরাহ্ণ, |                          

দেশে নভেল করোনাভাইরাস প্রতিরোধী টিকাপ্রত্যাশীদের জন্য নিবন্ধনের ন্যূনতম বয়স পুনর্নির্ধারণ করা হচ্ছে। নতুন বয়সসীমায় ৩৫ বছর বয়সীরা টিকা প্রাপ্তির জন্য নিবন্ধন করতে পারবেন। এদিকে কোভ্যাক্স ফ্যাসিলিটি থেকে পাওয়া মডার্নার টিকা সংরক্ষণ জটিলতার কারণে সিটি করপোরেশন এলাকার বাইরে দেয়া হবে না। প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিবের সভাপতিত্বে টিকা ব্যবস্থাপনার এক সভায় এ সিদ্ধান্ত হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম গণমাধ্যমকে এ কথা জানিয়েছেন।

মহাপরিচালক জানান, বর্তমানে চল্লিশোর্ধ্ব ব্যক্তিরা করোনার টিকা প্রাপ্তির জন্য নিবন্ধন করতে পারছেন। এটি এখন কমিয়ে আনা হয়েছে। ৩৫ বছরের ব্যক্তিরা নিবন্ধন করতে পারবেন। নিবন্ধনের ক্ষেত্রে কৃষক-শ্রমিকদেরও যুক্ত করা হচ্ছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) মাধ্যমে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের ১ লাখ ৪৫ হাজার শিক্ষার্থীর পাওয়া তালিকা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগকে দেয়া হয়েছে। শিগগিরই এ নিবন্ধন কার্যক্রম শুরু হবে উল্লেখ করে তিনি বলেন, ‘আগামীকাল (আজ সোমবার) আইসিটি বিভাগকে চিঠি পাঠানো হবে।’

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, করোনা প্রতিরোধী টিকা বণ্টনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নেতৃত্বে গড়ে ওঠা কোভ্যাক্স ফ্যাসিলিটি থেকে পাওয়া ২৫ লাখ মডার্নার টিকা সংরক্ষণ জটিলতার কারণে সিটি করপোরেশনের বাইরে দেয়া হবে না। যুক্তরাষ্ট্রের মডার্নার এ টিকা মাইনাস ১৫ থেকে মাইনাস ২৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করতে হয়। দেশের সব জেলায় এ সুবিধা না থাকার কারণে মডার্নার টিকা সিটি করপোরেশনের বাইরে দেয়া হবে না। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ যারা অগ্রাধিকারের ভিত্তিতে এবং বয়সসীমা অনুযায়ী নিবন্ধন করবেন তারা এ টিকা পাবেন।

কোভ্যাক্স ফ্যাসিলিটির মাধ্যমে যুক্তরাষ্ট্র থেকে মডার্নার ২৫ লাখ ডোজ ও বাণিজ্যিক চুক্তির আওতায় ২০ লাখ ডোজ সিনোফার্মের টিকা চলতি সপ্তাহে দেশে এসেছে। বর্তমানে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার ও সিনোফার্মের টিকার প্রয়োগ চলছে। নতুন এ টিকা চলমান কর্মসূচিতে যুক্ত হবে।

মডার্নার টিকা প্রয়োগ ১০ দিনের মধ্যে শুরু হতে পারে জানিয়ে অধ্যাপক আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, ‘যিনি যে কেন্দ্রে নিবন্ধন করবেন তিনি নির্দিষ্ট কেন্দ্রেই টিকা পাবেন। কেউ মডার্নার টিকা নিতে চাইলে তাকে সিটি করপোরেশন এলাকায় নিবন্ধন করতে হবে।’

দেশে এ পর্যন্ত আটটি টিকাকে জরুরি প্রয়োগের অনুমোদন দেয়া হয়। অনুমোদন পাওয়া টিকাগুলো হলো ভারতের সেরাম ইনস্টিটিউটের উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড, রাশিয়ার স্পুতনিক-৫, চীনের সিনোফার্ম, যুক্তরাষ্ট্রের ফাইজার ও মডার্না, চীনের সিনোভ্যাক, বেলজিয়ামের জনসন অ্যান্ড জনসন এবং সুইডেনের অ্যাস্ট্রাজেনেকার টিকা।