খাদ্য তালিকা থেকে চিনিকে পরিহার করার কথা বললেন চিকিৎসকরা

প্রকাশিত: ১২:৩২ পূর্বাহ্ণ, অক্টোবর ৫, ২০২৪

খাদ্য তালিকা থেকে চিনিকে পরিহার করার কথা বললেন চিকিৎসকরা

খাদ্য তালিকা থেকে চিনিকে পরিহার করার কথা বলেছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।তারা বলেন, আজ থেকে চিনিকে না বলুন। চিনি মানুষের অনেক ক্ষতি করে। নানা রোগ ব্যাধি বিশেষ করে হৃদরোগের সৃষ্টি করে। বিশেষজ্ঞ চিকিৎসকরা বলেন এক সময় চিনির প্যাকেটেও লিখতে হবে চিনি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তারা ভোজ্য তেল পরিহারেরও আহবান জানান। তেল না খেলে মানুষ মরবে না। বরং আর্থিক ও শারীরিক লাভ হবে। হৃদরোগ প্রতিরোধে দৈনিক এক কিলোমিটার হাঁটার অভ্যাস গড়ে তোলার আহবান জানান তারা।

শুক্রবার সন্ধ্যায় মাউন্ট এডোরা হসপিটাল, সিলেট এ প্রতিবারের ন্যায় সামাজিক সচেতনতার অংশ হিসেবে “বিশ্ব হার্ট দিবস ২০২৪” উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। বিশ্ব হার্ট দিবসের এবারের প্রতিপাদ্য “কর্মের জন্য হৃদয় ব্যবহার করুন”। দিনটি উপলক্ষ্যে মাউন্ট এডোরা হসপিটাল সিলেট এর উদ্যোগে জনসচেতনতামূলক আলোচনা সভার আয়োজন করা হয়।

কোরআন তিলওয়াত ও হৃদরোগ বিশেষজ্ঞ ডাঃ মোঃ আজিজুর রহমান রোমান এর স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে উক্ত সচেতনতামুলক আলোচনা সভা আরম্ভ হয়। হসপিটালের পরিচালক ডাঃ সৈয়দ মাহমুদ হাসান -এর সভাপতিত্বে উক্ত আলোচনা সভায় মূল আলোচক হিসেবে মাউন্ট এডোরা হসপিটালের ক্লিনিক্যাল এন্ড ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট অধ্যাপক ডাঃ মুহম্মদ শাহাবুদ্দীন- এবারের বিশ্ব হার্ট দিবসের বার্তা কি সে বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা উপস্থাপন করেন। অন্যান্য আলোচক হিসেবে অধ্যাপক ডাঃ কে এম আখতারুজ্জামান, চীফ কনসালটেন্ট, ক্লিনিক্যাল কার্ডিওলজি- মাউন্ট এডোরা হসপিটাল সিলেট – “হৃদরোগ চিকিৎসা, প্রতিকার ও প্রতিরোধ” বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা উপস্থাপন করেন। এছাড়াও মেডিসিন ও হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডাঃ শিশির বসাক- “হৃদরোগ প্রতিরোধে খাদ্যাভ্যাস পরিবর্তন কতটা গুরুত্বপূর্ণ” সে বিষয়ে আলোচনা উপস্থাপন করেন।

হসপিটালের উপ- পরিচালক ডাঃ তানভীরুজ্জামান-এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ডাঃ মোঃ মুখলেছুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাবিপ্রবির প্রো-ভিসি অধ্যাপক ড. মোঃ সাজেদুল করিম, কোষাধ্যাক্ষ অধ্যাপক ড. মোঃ ইসমাইল হোসেন, প্রক্টর অধ্যাপক ড. মোঃ মোখলেছুর রহমান, রেজিস্টার- সলিম মোঃ আব্দুল কাদির,সিকৃবির অধ্যাপক ডা. মোঃ মাহবুব এলাহি প্রমুখ। এছাড়াও উক্ত সচেতনতামুলক আলোচনা সভায় উপস্থিত ছিলেন শিক্ষক, চিকিৎসক, ইমাম, সাংবাদিক, ব্যবসায়িকসহ বিভিন্ন শ্রেণী-পেশার কর্মকর্তাবৃন্দ।

এ সংক্রান্ত আরও সংবাদ