এইচএসসির ফল প্রকাশ ২৮ জানুয়ারির মধ্যে

প্রকাশিত: ৫:১৪ অপরাহ্ণ, জানুয়ারি ১১, ২০২১ | আপডেট: ৫:১৪:অপরাহ্ণ, জানুয়ারি ১১, ২০২১

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল আগামী ২৮ জানুয়ারির মধ্যে প্রকাশ করা হবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। আজ সোমবার মন্ত্রিপরিষদের বৈঠক শেষে এ কথা জানান তিনি।

সোমবার (১১ জানুয়ারি) মন্ত্রিসভার বৈঠকে এইচএসসি পরীক্ষার ফল প্রকাশে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড আইনের সংশোধনীর অনুমোদন দেয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেছেন, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের আইন সংশোধনীতে অনুমোদন দেয় মন্ত্রিসভা। এই নিয়ে কোন অধ্যাদেশ জারি হবে না। আগামী ১৮ জানুয়ারি সংসদের শীতকালীন অধিবেশন শুরু হলে সেখানে উপস্থাপন এবং পাশের পর ফল প্রকাশ করা হবে।

তিনি বলেন, ‘পার্লামেন্টে এটা প্রথম দিন উত্থাপন করা হবে। তারপর দুই তিন দিনের মধ্যে আইন করে যাতে ২৮ তারিখের মধ্যে রেজাল্ট দিয়ে দেওয়া যায়’।

নতুন সংশোধনীর ফলে দুর্যোগকালীন সময়ে পরীক্ষা নিতে সক্ষম না হলে, মূল্যায়ন বা ফলাফল দেয়ার বিধান যুক্ত হয়েছে। ১৭টি শিক্ষা বোর্ডের ২০২০ সালে প্রায় ১৪ লাখ শিক্ষার্থীর এইচএসসি পরীক্ষা দেয়ার কথা ছিল।

এর আগে জানানো হয়েছিল, জেএসসি এবং এসএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের এইচএসসি ও সমমানের ফলাফল নির্ধারণ করা হবে।

গত ৭ অক্টোবর শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলন করে জানিয়েছিলেন যে, এবছর এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে না। এক্ষেত্রে এসএসসি ও সমমানের পাঠ্যসূচি অনুযায়ী বিভিন্ন বিষয়ের ওপর সমন্বয়কৃত মূল্যায়ন করে একটি গ্রেড নির্ধারণ করা হবে।

তারপর ডিসেম্বরের শেষ দিকে শিক্ষামন্ত্রী দিপু মনি জানিয়েছিলেন, এইচএসসি বা উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের জন্য জানুয়ারির প্রথম সপ্তাহে অধ্যাদেশ জারি করতে যাচ্ছে সরকার।

সংশোধনীতে মন্ত্রিপরিষদের অনুমতি দেওয়ার ফলে পরীক্ষা ছাড়াই মূল্যায়ন পদ্ধতিতে ফল প্রকাশ করতে পারবে বোর্ড। বিদ্যমান মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড আইনে পরীক্ষা ছাড়া ফল প্রকাশের বিধান নেই।

সকালে নিয়মিত মন্ত্রিপরিষদ বৈঠকে ভার্চুয়ালি সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারি বাসভবন গণভবন থেকে মন্ত্রপরিষদে নানা উন্নয়নমূলক কর্মকাণ্ডের দিক নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।