দেশের উন্নয়নে অংশীদারিত্ব হওয়ার আহ্বান ফ্রান্স প্রবাসীদের

প্রকাশিত: ৭:১১ অপরাহ্ণ, |                          

ময়নুল হক (প্যারিস) ফ্রান্স থেকে: উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ইউরোপের অন্যান্য দেশের মতো ফ্রান্সে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। শুক্রবার ঈদে দিন ছুটি না থাকায় ভোর বেলা থেকেই দীর্ঘ লাইনে দাড়িয়ে নামাজ আদায় করেন প্রবাসী বাংলাদেশিরা।

অভারভিলা বাংলাদেশী জাতীয় মসজিদ,
বাংলাদেশ কমিউনিটি মসজিদ ও ইসলামিক সেন্টার, বাংলাদেশি পরিচালিত একটি জিমনেসিয়াম এবং দেশটির ছোট ছোট স্টেডিয়ামে সকাল সোয়া সাতটা থেকে দুপুর ১২টা পযর্ন্ত একাধিক জামাত অনুষ্ঠিত হয়।
প্রতিটি জামাতে বাংলাদেশ ও মুসলিম উম্মাহর জন্যে বিশেষ দোয়া করা হয়।

ইউরোপের মধ্যে সবচেয়ে বেশি মুসলমানদের বসবাস ফ্রান্সে তাই ঈদের আমেজ অন্যরকম। ফ্রান্সে প্রায় ৭০ লক্ষ মুসলমানদের বসতী।
অন্যদিকে উন্নত বিশ্বের এই দেশটিতে ৭০-৮০ হাজার বাংলাদেশী অবস্থান করেন। ঈদ আসলে মনে হয় একটি মুসলিম দেশ। দেশটির বিভিন্ন জামাতে উপস্থিত হয়ে বক্তব্য রাখেন ফরাসি জাতীয় সংসদের সংসদ সদস্য ও সিটি মেয়র সহ জন প্রতিনিধিরা। মুসলমানদের ধর্মীয় উৎসব ঈদের জামাত আদায় করে ঈদ পূর্ণমিল ঈদ পূর্ণমিলনে মিলিত হয়ে প্রবাসী বাংলাদেশী নেতৃবৃন্দ বাংলাদেশের উন্নয়ন অংশীদারিত্ব হওয়ার জন্য বহির্বিশ্বে থাকা প্রবাসীদের কে আহ্বান জানান। ফ্রান্স আওয়ামী লীগের সভাপতি এম এ কাশেম দেশ-বিদেশের সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়ে বলেন বাংলাদেশ আজ বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়াচ্ছে এজন্য আমাদের অংশীদারিত্ব আরও বাড়াতে হবে।
অল ইউরোপিয়ান অ্যাসোসিয়েশনের মহাসচিব কাজী এনায়েত উল্লাহ ইনু বলেন ঈদকে কেন্দ্র করে আমরা যেভাবে প্রবাসের মাটিতে ঐক্যবদ্ধ হই। তেমনি ভাবে দেশের উন্নয়নে দেশকে ভালোবেসে দেশের কল্যাণে অবদান রাখা আমাদের নৈতিক দায়িত্ব।
ফ্রান্স আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দিলওয়ার হোসেন কয়েছ বলেন জাতির জনকের কন্যা শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে এবং উন্নয়নকে অব্যাহত রাখতে প্রবাসী বাংলাদেশীদের এগিয়ে আসতে হবে।
এই মিলন মেলায় অংশ নেন চৌধুরী সালেহ আহমদ , সুব্রত ভট্টাচার্য শুভ, এমদাদুল হক স্বপন সহ বিপুল সংখ্যক ফ্রান্স প্রবাসী বাংলাদেশী।