বরিশালের ঘটনাটি ভুল বোঝাবুঝি ছিল : স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: ৮:২৭ পূর্বাহ্ণ, |                          

বরিশালের ঘটনাকে বিচ্ছিন্ন আখ্যা দিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ঘটনাটি ভুল বোঝাবুঝি থেকেই ঘটেছে। আইনশৃঙ্খলা বাহিনী তাদের দায়িত্ব পালন করেছে। রাজনীতিবিদরা রাজনীতি করেন। তাদের সঙ্গে ভুল বোঝাবুঝি হতেই পারে। এরকম সবসময় হয়েই থাকে, নতুন কিছু নয়।

সোমবার রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভ‍িনিউয়ে জাতীয় শোক দিবস উপলক্ষে ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগ আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বরিশালের ঘটনাটি আমরা একটি বিচ্ছিন্ন ঘটনা বলেই মনে করছি।

বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে আনার প্রক্রিয়া চলছে উল্লেখ করে আসাদুজ্জামান খান কামাল বলেন, খুনিদের দু-একজনের অবস্থান সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে। যাদের অবস্থান নিশ্চিত হয়েছে, তাদের দেশে এনে বিচারের মুখোমুখি করা হবে। সেই প্রক্রিয়া শুরু হয়েছে।

আগস্ট মাসে বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যা, গ্রেনেড হামলাসহ নানা অশুভ তৎপরতার বিষয় উল্লেখ করে মন্ত্রী বলেন, বিএনপি-জামায়াত সব ধরনের অপকর্মের জন্য আগস্ট মাসকে কেন বেছে নেয় আমার জানা নেই। কারণ, তারাই বিএনপি, তারাই জামায়াত, তারাই শিবির। এজন্য তারা আগস্টকে সব ষড়যন্ত্রের জন্য বেছে নেয়। আমরা ১৭ আগস্টে এই ঘটনা দেখেছি।

তিনি আরও বলেন, বাংলাদেশের এমন গলি নেই, এমন পাড়া নেই, এমন মহল্লা নেই যেখানে যেখানে বঙ্গবন্ধুর জন্য আজকে দোয়া হচ্ছে না, যেখানে বঙ্গবন্ধুর জন্য আজকে মানুষ কাঁদছে না। আজকে আমরা বলি, জীবিত মুজিবের চেয়ে মৃত মুজিব অনেক বেশি শক্তিশালী। সেটাই প্রমাণিত হয়েছে।

ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সভাপতি মো. ইব্রাহিম হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. সাইদুর রহমান হৃদয়ের সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয়, সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য প্রমুখ