ডেঙ্গু আক্রান্ত আরও ২৭৬ জন হাসপাতালে

Jaber Jaber

Ahmed

প্রকাশিত: ৫:৫৭ অপরাহ্ণ, |                          

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন হাসপাতালে আরও ২৭৬ জন নতুন রোগী ভর্তি হয়েছেন।

সোমবার (২৩ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুম থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন ২৭৬ জন। এর মধ্যে ঢাকাতে ২৪৩ জন ও ঢাকার বাইরে রয়েছেন ৩৩ জন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে এক হাজার ১৪৬ জন ডেঙ্গু রোগী ভর্তি আছেন। এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি-বেসরকারি হাসপাতালে এক হাজার ৫৯ জন ও অন্যান্য বিভাগে বর্তমানে ৮৭ জন রোগী ভর্তি রয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, ২০২১ সালে দেশে এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ৮ হাজার ৩১৭ জন। একই সময়ে হাসপাতাল থেকে সুস্থ হয়ে ছাড়পত্র পেয়েছেন সাত হাজার ১৩৪ জন রোগী।

মোট ভর্তি রোগীদের মধ্যে ৩৭ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ১২ জন জুলাইয়ে ও আগস্টের ২৩ দিনে ২৫ জন মারা যান।

এছাড়াও রাজধানীসহ সারা দেশে ডেঙ্গুর বিস্তার প্রতিরোধকল্পে দ্রুততম সময়ে সঠিক চিকিৎসা প্রাপ্তির লক্ষ্যে ডেঙ্গু ডেডিকেটেড ৬টি হাসপাতালের তালিকা প্রকাশ করা হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস শাখার পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক চিঠিতে এই ঘোষণা দেয়া হয়েছে।

ডেডিকেটেড ছয়টি হাসপাতাল হলো- রাজধানীর মিটফোর্ডের স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল, গাজীপুরের টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতাল, কমলাপুরের রেলওয়ে জেনারেল হাসপাতাল, আমিনবাজারের ২০ শয্যাবিশিষ্ট হাসপাতাল, মিরপুরের লালকুঠি হাসপাতাল, কামরাঙ্গীচরের ৩১ শয্যাবিশিষ্ট হাসপাতাল।