SylhetNewsWorld | করোনা টিকার তৃতীয় ডোজ নেওয়ার আহ্বান সেরাম ইনস্টিটিউটের - SylhetNewsWorld
সর্বশেষ
 সিলেটে লিভার সংক্রান্ত সচেতনামূলক সভা অনুষ্ঠিত অশ্রুঝরা মুনাজাতে লাখো মানুষের ‘আমিন’ ধ্বনি : সমাপ্ত হলো ঐতিহাসিক ইজতেমা সিলেটে কর্মরত সাংবাদিকদের সাথে মতবিনিময় করলেন জেলা পরিষদ চেয়ারম্যান এডভোকট নাসির উদ্দিন খান সামাদ আজাদ ও ড. হারিছ আলী স্মৃতি বৃত্তি-২০২২ পরীক্ষা অনুষ্ঠিত স্পেনে বৃহত্তর কুমিল্লা সমিতির অভিষেক অনুস্টিত মাদ্রিদে শাহজালাল লতিফিয়া মসজিদে শানে রিসালাত সম্মেলন মাদ্রিদে আঞ্জুমানে আল ইসলাহ’র কাউন্সিল সম্পন্ন ফ্রান্স জাসাসের উৎসবমুখর কর্মীসভা অনুষ্ঠিত আনজুমানে আল ইসলাহ ফ্রান্সের সাধারণ সভা ও কাউন্সিল অনুষ্ঠিত সিলেটের সাংস্কৃতিক অঙ্গনের প্রিয়মুখ মিশফাক আহমদ মিশু’র মৃত্যুতে সিলেট অনলাইন প্রেসক্লাবের শোক

করোনা টিকার তৃতীয় ডোজ নেওয়ার আহ্বান সেরাম ইনস্টিটিউটের

  |  ১৬:০৫, আগস্ট ১৪, ২০২১

করোনাভাইরাস থেকে মুক্তি পেতে ‍দ্বিতীয় ডোজের পর তৃতীয় ডোজ নেয়ার আহবান জানিয়েছেন সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার চেয়ারম্যান সাইরাস পুনাওয়ালা। তিনি জানিয়েছেন, কোভিশিল্ড টিকার দু’টি ডোজ নেওয়ার মধ্যে সময়ের পার্থক্য হওয়া উচিত দুই মাসের এবং দ্বিতীয় ডোজ নেওয়ার ৬ মাস পর তৃতীয় ডোজটি নেওয়া যেতে পারে।

সম্প্রতি মেডিক্যাল জার্নাল ল্যানসেটের একটি রিপোর্টে দাবি করা হয়েছিল কোভিশিল্ড নেওয়ার কিছু সময়ের মধ্যে অ্যান্টিবডির সংখ্যা কমে যায়। সাইরাস পুনাওয়ালা জানান, কোভিশিল্ড টিকা নেওয়ার কিছু সময় পরে অ্যান্টিবডির সংখ্যা কমলেও টিকা গ্রাহকের দেহে ‘মেমোরি সেল’ থাকে।

তিনি বলেন, ছয় মাস পরে অ্যান্টিবডি কমে যায় এবং তার জন্যই আমি তৃতীয় ডোজ নিয়েছি। সেরামের প্রায় ৭ থেকে ৮ হাজার কর্মীকেও করোনা টিকার তৃতীয় ডোজ দেওয়া হয়েছে।

যারা করোনার দু’টি ডোজ নিয়েছেন তাদের কে ৬ মাস পরে টিকার বুস্টার ডোজ নেয়ার অনুরোধ জানান সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার চেয়ারম্যান।

প্রসঙ্গত, ইতিমধ্যেই কয়েকটি দেশ বুস্টার ডোজকে ছাড়পত্র দেওয়ার বিষয়ে চিন্তাভাবনা করছে। কিন্তু বিশ্বজুড়ে টিকার সমবণ্টনের জন্য সেপ্টেম্বর পর্যন্ত টিকার বুস্টার ডোজ না নেওয়ার ডাক দিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এ বিভাগের অন্যান্য সংবাদ