SylhetNewsWorld | ঈদের নামাজ আর কোরবানি নিয়ে নির্দেশনা আসছে - SylhetNewsWorld
সর্বশেষ

ঈদের নামাজ আর কোরবানি নিয়ে নির্দেশনা আসছে

  |  ১৬:২৫, জুলাই ১২, ২০২১

দেশের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ায় আগামী ২১ জুলাই পালিত হবে পবিত্র ঈদুল আজহা। করোনা সংক্রমণে বেড়ে যাওয়ায় চলমান পরিস্থিতিতে ঈদের নামাজ ও কোরবানি নিয়ে ধর্ম মন্ত্রণালয় থেকে শিগগিরই আসছে বেশকিছু নির্দেশনা।

মন্ত্রণায়লেয় কর্মকর্তারা জানিয়েছেন, করোনা সংক্রমণ রোধে গত ঈদের মতো এবারও ঈদগাহ বা খোলা মাঠের পরিবর্তে মসজিদে নামাজ আদায় করতে হবে। করা যাবে না কোলাকুলি। পশু কোরবানির ক্ষেত্রেও থাকছে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মানার শর্ত।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শে এরই মধ্যে থেকে এ সংক্রান্ত নির্দেশনার খসড়া তৈরি করা হয়েছে। মন্ত্রীপরিষদ বিভাগ অনুমোদন পাওয়ার পর ধর্ম মন্ত্রণালয় এই নির্দেশনা জারি করবে।

ঈদের স্বাস্থ্যবিধি নিয়ে রোববার ধর্ম মন্ত্রণালয়ের এক সভায় ঈদুল আজহার প্রধান জামাত জাতীয় ঈদগাহের পরিবর্তে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে অনুষ্ঠিত হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় আরও সিদ্ধান্ত হয়, সারাদেশের বিভাগ, জেলা, উপজেলা, সিটি করপোরেশন, পৌরসভা, সশস্ত্র বাহিনী বিভাগ, বেসরকারি সংস্থা প্রধানরা জাতীয় কর্মসূচির আলোকে নিজ নিজ কর্মসূচি অনুযায়ী ঈদুল আজহা উদযাপন করবেন।

ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনায় সিটি কর্পোরেশন, পৌরসভা ও ইউনিয়ন পরিষদের নির্ধারিত স্থানে পশু কোরবানি, কোরবানি করা পশুর রক্ত, বর্জ্যে যাতে পরিবেশ দুর্গন্ধময় না হয়, এসব বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারি অন্তর্ভুক্ত থাকছে বলে জানিয়েছেন কর্মকর্তরা।

এ বিভাগের অন্যান্য সংবাদ