SylhetNewsWorld | আজ থেকে নিবন্ধন, টিকা পেতে প্রবাসী শ্রমিকদের যা করতে হবে - SylhetNewsWorld
সর্বশেষ

আজ থেকে নিবন্ধন, টিকা পেতে প্রবাসী শ্রমিকদের যা করতে হবে

  |  ১৭:৫৬, জুলাই ০২, ২০২১

প্রবাসী শ্রমিকরা করোনা ভাইরাস প্রতিরোধী টিকার জন্য অগ্রাধিকার ভিত্তিতে রেজিস্ট্রেশন করতে পারবেন। তাদের ক্ষেত্রে বয়স ভিত্তিক নিয়ম প্রযোজ্য হবে না। বৃহস্পতিবার ঢাকার কুর্মিটোলা হাসপাতালে টিকা না পেয়ে বিক্ষোভ করেন প্রবাসী শ্রমিকরা। বিক্ষোভের পর জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো বা বিএমইটি’র থেকে জানানো হয়, আজ শুক্রবার থেকে সারা দেশে ৫৩টি কেন্দ্রে প্রবাসী শ্রমিকদের নিবন্ধন শুরু হবে।

টিকার জন্য নিবন্ধন করতে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো বা বিএমইটি’র অধীনে নিবন্ধন করে তবেই টিকার জন্য নিবন্ধন করা যাবে। সংস্থাটির পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এছাড়া সারা দেশে বিএমইটি’র যে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রগুলো রয়েছে তার মধ্যে নয়টি এবং নারায়ণগঞ্জের ইন্সটিটিউট অফ মেরিন টেকনোলজিতে গেলেও তা করা যাবে।

দেশের ৪২টি জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, ৯ টিটিসি (ব্রাহ্মণবাড়িয়া, লক্ষীপুর, মাদারীপুর, মেহেরপুর, শরীয়তপুর, সুনামগঞ্জ, নীলফামারী, কুড়িগ্রাম, লালমনিরহাট) এবং বিআইএমটি, নারায়নগঞ্জ-এ (তালিকা: www.bmet.gov.bd তে পাওয়া যাবে) স্বাস্থ্যবিধি মেনে সশরীরে হাজির হয়ে নির্ধারিত ও নিজ জেলায় সকাল ৯.০০টা থেকে বিকাল ৪.০০ পর্যন্ত অথবা অনলাইনে ‘আমি প্রবাসী’ (Ami Probashi) এ্যাপ এ নিবন্ধন করা যাবে।

নয়টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রগুলো হচ্ছে, ব্রাহ্মণবাড়িয়া, লক্ষ্মীপুর, মাদারীপুর, মেহেরপুর, শরীয়তপুর, সুনামগঞ্জ, নীলফামারী, কুড়িগ্রাম এবং লালমনিরহাটে অবস্থিত।

বিএমইটির ডাটাবেজে নিবন্ধিত কর্মীগণ কোভিড-১৯ ভ্যাকসিন প্রাপ্তির লক্ষ্যে Surokkha Apps বা www.surokkha.gov.bd এর মাধ্যমে জরুরিভাবে টিকা গ্রহণের জন্য রেজিস্ট্রেশন করতে পারবে। surokkha App এ রেজিস্ট্রেশন সফল হলে মোবাইল ম্যাসেজে এর মাধ্যমে টিকা সেন্টার ও তারিখ জানা যাবে।

কোভিড-১৯ টিকা প্রদান ও সনদায়ন কার্যক্রম সম্পূর্ণ ডিজিটালাইজড। সেকারণে surokkha App বা www.surokkha.gov.bd এ নিবন্ধিত হয়ে টিকা কেন্দ্র ও তারিখ সংক্রান্ত ম্যাসেজ না পাওয়া পর্যন্ত বিদেশগামী কর্মীগণের কোনো হাসপাতাল, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, বিএমইটি বা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে স্বাস্থ্যবিধি ভঙ্গ করে জমায়েত হয়ে টিকা গ্রহণের সুযোগ নেই। বিষয়টি অনুধাবনের জন্য বিএমইটি থেকে বিদেশগামী কর্মীদের অনুরোধ করা হয়েছে।

ঢাকার সাতটি হাসপাতালে শ্রমিকদের টিকা কেন্দ্র হিসেবে নির্ধারণ করা হয়েছে। কেন্দ্রগুলো হল, ঢাকা মেডিকেল কলেজ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতাল, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতাল ও কুর্মিটোলা জেনারেল হাসপাতাল।

এ বিভাগের অন্যান্য সংবাদ