SylhetNewsWorld | শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রশ্নে সংসদে যা বললেন শিক্ষামন্ত্রী - SylhetNewsWorld
সর্বশেষ

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রশ্নে সংসদে যা বললেন শিক্ষামন্ত্রী

  |  ১২:১০, জুন ৩০, ২০২১

করোনা মহামারিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রশ্ন একেবারেই অবান্তর বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বুধবার জাতীয় সংসদে আলোচনায় অংশ নিয়ে এ মন্তব্য করেন তিনি। এর আগে সকাল ১১টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়।

শিক্ষামন্ত্রী বলেন, বিশ্বের অনেক উন্নত দেশগুলো বিভিন্ন সময় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার চেষ্টা করেছেন। আবার সংক্রমণ বৃদ্ধি পাওয়ার পরে তারা বন্ধ করতে বাধ্য হয়েছে। আমাদের দেশে যে সকল শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির জন্য বাবা-মায়েরা উন্মুখ হয়ে থাকেন, সেসব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীরা গায়ে গায়ে লেগে বসে থাকেন। সেখানে খোলার প্রশ্নটা একেবারেই অবান্তর।

করোনা সংক্রমণের হার ৫ শতাংশের নিচে না নামলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাস্থ্য সম্মত নয় মন্তব্য করে দীপু মনি বলেন, আমরা বিজ্ঞানকে অস্বীকার করে চলতে পারি না। বিজ্ঞান যেখানে বলছে, শতকরা সংক্রমণের হার ৫ শতাংশের নিচে না নামা পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাস্থ্য সম্মত নয় এবং বিজ্ঞান সম্মত নয়। সেখানে দেশে সংক্রমণের হার প্রায় ২৪ ভাগ। আর কোনো কোনো জেলায় ৫০ ভাগেরও উপরে, সেসময় শিক্ষাপ্রতিষ্ঠান খোলা দাবি আদৌ কোন যৌক্তিকতা আছে কিনা, সেটা অবশ্যই ভেবে দেখার ব্যাপার আছে।

বিশ্বের বিভিন্ন দেশে পাবলিক পরীক্ষা বাতিল হয়েছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, পাবলিক পরীক্ষা বিশ্বের বহু দেশ বাতিল করেছে। সেখানে আমরা ২০২০ সালে এসএসসি পরীক্ষা নিয়েছি। করোনার মধ্যে ফলাফলও প্রকাশ করেছি। আর ২০২০ এইচএসসি পরীক্ষা শুরু হওয়ার দুই তিন দিন আগে আমরা পরীক্ষা বন্ধ করতে বাধ্য হই। সেই সময় এসএসসি এবং এইচএসির ফলাফলের ভিত্তিতে আমরা সে রেজাল্ট দিয়েছিলাম।

তিনি আরো বলেন, এ বছর কি হবে। সেটা কি পদ্ধতিতে হবে, সে সিদ্ধান্ত আমরা খুব শিগগিরই জানাবো। শিক্ষার্থী ও অভিভাবকদেরকে বলবো, উদ্বিগ্ন হবেন না।

এর আগে বিএনপি দলীয় সংসদ সদস্য রুমিন ফারহানা বলেন, দীর্ঘসময় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রেখে শিক্ষাকে ধ্বংস করে দেওয়া হচ্ছে। অতি দ্রুত শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হোক।

এ বিভাগের অন্যান্য সংবাদ