SylhetNewsWorld | চাঁদ থেকে পাথর ও মাটি নিয়ে ফিরেছে চীনা মহাকাশযান - SylhetNewsWorld
সর্বশেষ
 স্থান-কাল বুঝে উন্নয়ন পরিকল্পনার আহ্বান প্রধানমন্ত্রীর ঘরে বসে পাওয়া যাবে ভুমি সেবা: বিভাগীয় কমিশনার তারা ক্ষমতায় থেকেও ভালো নেই, ঘুম হয় না: মোশাররফ গণকমিশনের নামে কেউ বিশৃঙ্খলা করলে ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী ইউক্রেনের জন্য ৪০ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা অনুমোদন যুক্তরাষ্ট্রের গাফ্ফার চৌধুরীর মৃত্যুতে সিলেট অনলাইন প্রেসক্লাবের শোক অর্থনীতি নিয়ে জরুরি বৈঠকের নির্দেশ প্রধানমন্ত্রীর পাল্টা ব্যবস্থা, ফ্রান্স-ইতালি-স্পেনের ৮৫ কূটনীতিক বহিষ্কার করল রাশিয়া যুক্তরাজ্যের ২৫ শতাংশ মানুষ একবেলা কম খাচ্ছেন: ইপসোস সিলেটের অসহায় দুর্গত মানুষের পাশে সরকার নেই : কাইয়ুম চৌধুরী

চাঁদ থেকে পাথর ও মাটি নিয়ে ফিরেছে চীনা মহাকাশযান

  |  ১৮:৫৬, ডিসেম্বর ১৭, ২০২০

চন্দ্রের নমুনা সংগ্রহে চার দশকের মধ্যে প্রথমবারের মতো সফল হয়েছে চীনা মিশন। বৃহস্পতিবার চাঁদ থেকে মাটি ও পাথর নিয়ে নিরাপদে ফিরতে সক্ষম হয়েছে চীনের একটি মহাকাশ যান।

চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশনের (সিএনএসএ) বরাতে সিনহুয়া এমন খবর দিয়েছে।

চন্দ্রযানটি দেশটির উত্তরাঞ্চলীয় অন্তঃমঙ্গোলিয়া স্বায়ত্তশাসিত অঞ্চলের সিজিওয়াং ব্যানারে অবতরণ করে।

১৯৭০ এর দশকের পর এই প্রথম কোনো চন্দ্রযান চাঁদের নমুনা নিয়ে পৃথিবীতে ফিরল।

গত ২৪ নভেম্বর চ্যাং’ই মহাকাশযান উৎক্ষেপণ করেছিল চীন। এই মহাকাশযানে চাঁদের কক্ষপথে যাওয়ার জন্য নকশা করা একটি অর্বিটার, একটি চন্দ্রযান ও চন্দ্রযানকে চাঁদের পিঠে নামানোর ও ফিরিয়ে আনার সক্ষমতা সম্পন্ন আরও দুটি যান ছিল।

১ ডিসেম্বর চীনের স্থানীয় সময় রাত ১১টা ১১ মিনিটে চন্দ্রযানটি চাঁদের নিকট প্রান্তের ঝড়ের মহাসাগর বলে পরিচিত এলাকার উত্তরে অবতরণ করেছিল।

চায়না এয়ারোস্পেস সায়েন্স এন্ড টেকনোলজি কর্পোরেশনের আওতাধীন চায়না একাডেমি অব স্পেস টেকনোলজির চ্যাং’ই মিশনের উপপ্রধান নকশাবিদ পাং জিং জানিয়েছিলেন, চ্যাং’ই ৪৪ বছরের মধ্যে পৃথিবী থেকে চাঁদের নমুনা সংগ্রহে যাওয়া প্রথম মিশন।

রাশিয়া ও যুক্তরাষ্ট্রের পর চীন মহাকাশ জয়ের চেষ্টায় বিলিয়ন বিলিয়ন ডলার ব্যয় করে আসছে। সর্বশেষ এই মিশনকে সিনহুয়া চীনের মহাকাশ ইতিহাসের সবচেয়ে জটিল ও চ্যালেজ্ঞিং বলে উল্লেখ করেছে।

এদিকে নাসার সায়েন্স মিশনের শীর্ষ কর্মকর্তা থমাস জুর বুচেন চন্দ্রযানটি নিরাপদে পৃথিবীতে ফিরে আসার পর চীনকে অভিনন্দন জানিয়েছেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ