SylhetNewsWorld | সিলেট চেম্বারে নেতৃত্ব নির্বাচনে ভোট শুরু - SylhetNewsWorld
সর্বশেষ

সিলেট চেম্বারে নেতৃত্ব নির্বাচনে ভোট শুরু

  |  ০৬:৩৮, ডিসেম্বর ১১, ২০২১

অপেক্ষার পালা শেষে শুরু হয়েছে সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির দ্বিবার্ষিক নির্বাচনের ভোটগ্রহণ। আজ শনিবার সকাল ৯টা থেকে এই ভোটগ্রহণ শুরু হয়। এ নির্বাচনের মধ্য দিয়ে সিলেটের শীর্ষ ব্যবসায়ী সংগঠনের নেতৃত্বে আসতে মরিয়া ৪০ প্রার্থী। চেম্বারের এই নির্বাচন ঘিরে সিলেটের ব্যবসায়ীদের মধ্যে এখন উৎসবের আমেজ।

সিলেট চেম্বার সূত্রে জানা গেছে, শনিবার সকাল ৯টা থেকে দ্বিবার্ষিক (২০২২-২৩) নির্বাচনের ভোটগ্রহণ হবে নগরীর ধোপাদীঘিরপাড়স্থ ইউনাইটেড কমিউনিটি সেন্টারে শুরু হয়েছে। নির্বাচনে লড়ছে সিলেট সম্মিলিত ব্যবসায়ী পরিষদ এবং সিলেট ব্যবসায়ী পরিষদ নামে দুটি প্যানেল। সিলেট ব্যবসায়ী পরিষদ গত মঙ্গলবার তাদের ইশতেহার ঘোষণা করে। পরদিন বুধবার ইশতেহার জানায় সিলেট সম্মিলিত ব্যবসায়ী পরিষদ। কয়েকজন স্বতন্ত্র প্রার্থীও রয়েছেন প্রতিদ্বন্দ্বিতায়।

নির্বাচনে ২২টি পরিচালক পদে চারটি ক্যাটাগরিতে লড়ছেন ৪৪ জন। এর মধ্যে অর্ডিনারি শ্রেণিতে ২৮ জন, অ্যাসোসিয়েট শ্রেণিতে ১২ জন, ট্রেড গ্রুপ শ্রেণিতে ৩ জন এবং টাউন অ্যাসোসিয়েশন শ্রেণিতে ১ জন প্রার্থী রয়েছেন। নির্বাচনে অর্ডিনারি শ্রেণি থেকে ১২ জন, অ্যাসোসিয়েট শ্রেণি থেকে ৬ জন, ট্রেড গ্রুপ থেকে ৩ জন এবং টাউন অ্যাসোসিয়েশন শ্রেণি থেকে ১ জন নির্বাচিত হবেন।

এসব পরিচালক প্রার্থীদের মধ্যে চারজন বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার পথে। তারা হলেন- ট্রেড গ্রুপ শ্রেণিতে আবু তাহের মো. শোয়েব (চেম্বারের বর্তমান সভাপতি), মো. হিজকিল গুলজার ও মো. আতিক হোসেন এবং টাউন অ্যাসোসিয়েশন শ্রেণিতে আমিনুর রহমান। এ দুই ক্যাটাগরিতে চারটি পরিচালক পদে সম্মিলিত ব্যবসায়ী পরিষদের এই চারজনই কেবল প্রার্থী হয়েছেন। নির্বাচন এখন তাই অর্ডিনারি এবং অ্যাসোসিয়েট ক্যাটাগরির ৪০ প্রার্থীর মধ্যেই সীমাবদ্ধ। তাদের মধ্য থেকে ১৮ জন নির্বাচিত হবেন।

নির্বাচনে সিলেট ব্যবসায়ী পরিষদের প্যানেল থেকে অর্ডিনারি শ্রেণিতে প্রার্থী হয়েছেন মো. আব্দুর রহমান জামিল, হুমায়ূন আহমদ, মো. নজরুল ইসলাম, আলীমুল এহছান চৌধুরী, খন্দকার ইসরার আহমদ রকি, মো. আব্দুস সামাদ, শান্ত দেব, মো. রুহুল আলম, জহিরুল কবির চৌধুরী, ফাহিম আহমদ চৌধুরী, দেবাংশু দাস মিঠু ও মো. আবুল হোসেন। অর্ডিনারি শ্রেণির ব্যালটে তাদের অবস্থান ১৫ থেকে ২৬। এ পরিষদের অ্যাসোসিয়েট শ্রেণির প্রার্থীরা হচ্ছেন জিয়াউল হক, মো. আবুল কালাম, মো. রাজ্জাক হোসেন, হাজী সরোয়ার হোসেন ছেদু, মো. রিমাদ হোসেন রুবেল ও মো. সাহাদত করিম চৌধুরী। ব্যালটে তাদের অবস্থান ৭ থেকে ১২।
সিলেট চেম্বারের নির্বাচনে ৩ সদস্যবিশিষ্ট নির্বাচন বোর্ড রয়েছে। এর চেয়ারম্যান হচ্ছেন সিলেটের বিশিষ্ট ব্যবসায়ী আব্দুল জব্বার জলিল। বোর্ডের দুই সদস্য হলেন অ্যাডভোকেট মিছবাউর রহমান আলম ও মো. সিরাজুল ইসলাম শামীম। এ ছাড়া আপিল বোর্ডের চেয়ারম্যানের দায়িত্বে রয়েছেন অ্যাডভোকেট এম. শহীদুল ইসলাম এবং দুই সদস্য হলেন অ্যাডভোকেট দিলীপ কুমার কর ও মো. আতিকুর রহমান শাহীন।

সিলেট চেম্বারের নির্বাচন পরিচালনা বোর্ডের চেয়ারম্যান আব্দুল জব্বার জলিল বলেন, ভোটগ্রহণ শুরু হয়েছে। আমরা আশাবাদী, শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ শেষ হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ