সিলেটে ঢাকার নজরুল একাডেমীর সাধারন সম্পাদক মিন্টু রহমানের সাথে মতবিনিময়

প্রকাশিত: ১১:৪০ অপরাহ্ণ, জানুয়ারি ২৬, ২০২৪ | আপডেট: ৬:৪৭:অপরাহ্ণ, জানুয়ারি ২৭, ২০২৪

মোঃআলমগীর আলম:নজরুল একাডেমী সিলেট কর্তূক আয়োজিত নগরীর জিন্দাবাজারস্থ নজরুল একাডেমি মিলনায়তনে ঢাকাস্থ নজরুল একাডেমির সাধারন সম্পাদক মিন্টু রহমান কে সংবর্ধনা ও এক মত সভা শুক্রবার(২৬)জানুয়ারি সন্ধ্যায় সিলেট নগরীর জিন্দাবাজারস্থ নজরুল একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন নজরুল একাডেমীর সভাপতি ও সিলেট নগরীর সফল সাবেক কাউন্সিলর ও সমাজ সেবক সৈয়দ মিসবাহ উদ্দিন। মতবিনিময় সভা পরিচালনা করেন সিলেট নজরুল একাডেমির নির্বাচিত সদস্য সমাজ সেবক আহমদ জুলকার নাইন। মতবিনিময় সভায় বক্তব্য রাখেন সিলেট নজরুল একাডেমির অধ‍্যক্ষ হিমাংশ বিশ্বাস,তিনি বলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম একটি জাতিকে পথ  দেখিয়েছেন এবং  সেই জাতি তা ধারণ করেছে।নজরুলের প্রতিটি কবিতা সবার জন্য পাথেয়ও। কারণ নজরুলের গান ও কবিতাগুলো নিয়ে যদি গবেষণা করা হয় তাহলে শেষ করা যাবে না। তার প্রতিটি কবিতার মধ্যে কত কিছু লুকায়িত আছে, যা কল্পনাও করা যায় না।
ঢাকাস্থ নজরুল একাডেমির সাধারন সম্পাদক মিন্টু রহমান, তিনি বলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম একজন কালজয়ী কবি। তিনি তার প্রতিভা ও সৃজনশীলতায় অজস্র মহাসমুদ্র নির্মাণ করে গেছেন। তিনি আমাদের সাহিত্য সংস্কৃতি এবং জাতীয় জীবনে এক অনিবার্য কবি। যার আবেদন অনিঃশেষ। তার সৃষ্টি সম্ভার বিশ্বসাহিত্যের এক অমূল্য সম্পদ।

বিশিষ্ঠ রাজনীতিবিদ তপন মিত্র,তিনি বক্তব্যে বলেন, কাজী নজরুল ইসলাম শুধু বাঙ্গালীর কবি নয়,সাড়া বিশ্বের মানুষের কাছে অনুপ্রেরণার কবি। যা তার অসংখ্য কবিতা,গান ও রচনাবলীতে ফুটিয়ে তুলেছেন। তিনি সকল ধর্মের,সকল মানুষের প্রাণের কবি ছিলেন।
মতবিনিময় অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে সমাজ সেবক সৈয়দ মিসবাহ উদ্দিন বলেন, কবি কাজী নজরুল ইসলামের যে বিশাল সৃষ্টি তা সুস্থ ধারার জাতি গঠনে মেরুবন্ধন সৃষ্টি করবে যুগের পর যুগ। মতবিনিময় সভার সঞ্চালক বিশিষ্ট সমাজ সেবক আমহদ জুলকার নাইন তিনি বলেন, কবি নজরুল ইসলাম আমাদের সুন্দর ও শুদ্ধতার দিগন্তব্যাপী আলোর পথ দেখিয়ে গেছেন। সেগুলো আমাদের প্রত্যহিক জীবনে ধারণ করতে হবে। মত বিনিময় উপস্থিত ছিলেন ও বক্তব্যে রাখেন,ফয়সল ইউসুফ, শামসুল আলম সাঈদ,খলিলুর রহমান খোখন,মনজুর কাদির শাফি,কবি সুয়েজ হোসেন,কবি আলাউদ্দিন আলম, কন্ঠশিল্পী শিব্বির আহমদ,শিক্ষক সুকমল সেন,সিলেট মহানগর সেচ্ছাসেবকলীগের সহ-সভাপতি মোঃ জাহাঙ্গীর আলম,রূয়েব আহমদ,অমরীত হাসান এমিলি,প্রমুখ। সংবর্ধনা ও মতবিনিময় অনুষ্ঠান শেষে একই স্থানে এক সংগীতানুষ্ঠান হয়।