হ্যাপি নিউ ইয়ার! তেইশ পেরিয়ে ২৪-এ পা

প্রকাশিত: ৩:১৪ অপরাহ্ণ, জানুয়ারি ১, ২০২৪ | আপডেট: ৩:১৪:অপরাহ্ণ, জানুয়ারি ১, ২০২৪

হ্যাপি নিউ ইয়ার! তেইশ পেরিয়ে ২৪-এ পা। পুরনো বছরের যা কিছু মলিনতা সমস্তটাই পিছনে ফেলে নতুন আশা এবং নয়া উদ্যম নিয়ে ২০২৪ সালে এখন সবাই। একবিংশ শতাব্দিতে যুক্ত হল আরও একটি নতুন বছর।
নিশি অবসান, ওই পুরাতন বর্ষ হয় গতকাল ! মহাকালের অমোঘ নিয়মে ইতিহাসের পাতা থেকে বিদায় নিল আরেকটি বছর। শুরু হল ইংরেজি নতুন বর্ষ ২০২৪ সালের প্রথম দিন। আনন্দ-বেদনা, সাফল্য-ব্যর্থতা, আশা-নিরাশা, প্রাপ্তি-প্রবঞ্চনার হিসেব-নিকাশ পেছনে ফেলে নতুন বছরকে স্বাগত জানাই আগামী দিনের নতুন স্বপ্নে সোনালি প্রত্যাশার পাখা মেলে।
সাধারণ মানুষের প্রত্যাশা সব ধরনের স্থবিরতা কাটিয়ে নতুন বছর সবার জীবনে বয়ে আনবে অনাবিল আনন্দ। এ দেশে থাকবে শান্তি, সমৃদ্ধি, স্বস্তি, গতিময়তা। নতুন আশার আলো প্লাবিত করবে দিক-দিগন্ত।
নতুনের প্রতি সবসময়ই মানুষের থাকে বিশেষ আগ্রহ ও উদ্দীপনা। নতুনের মধ্যে নিহিত থাকে অমিত সম্ভাবনা। সেই সম্ভাবনাকে বাস্তবে রূপায়ন করার সুযোগ করে দিতে এলো নতুন বছর।
মহাকালের অতলে হারিয়ে গেলো গতকাল আরো একটি বছর। সময়ের চক্রে আর কখনোই ফিরবে না ২০২৩ সাল। তবে বছরটির রেখে যাওয়া স্মৃতি-বিস্মৃতি আলোড়িত হবে প্রকৃতি-পরিবেশ-মনুষ্য সভ্যতায়।