বিশ্ব শিশু দিবসে আকবেট’র নতুন অফিস উদ্বোধন

প্রকাশিত: ৭:৪৬ অপরাহ্ণ, নভেম্বর ২২, ২০২৩ | আপডেট: ৭:৪৬:অপরাহ্ণ, নভেম্বর ২২, ২০২৩

‘ফর এভরি চাইল্ড, এভরি রাইট” অর্থাৎ প্রত্যেক শিশুর জন্য প্রত্যেকটি অধিকার’Ñএই প্রতিপাদ্যকে সামনে রেখে প্রতি বছরের মতো এ বছরও বিশ^ শিশু দিবস পালিত হয়।। বিশ্ব শিশু দিবসে নগরীর হাউজিং এস্টেটে (বাসা-২৩, লেন-৪) যুক্তরাজ্যভিত্তিক স্বেচ্ছাসেবী সংস্থা ইউকে-বাংলাদেশ এডুকেশন ট্রাস্ট (আকবেট)-এর নতুন অফিস উদ্বোধন করা হয়। আকবেট-এর শিক্ষা ও পূনর্বাসন প্রকল্পের শ্রমজীবী শিশুদের অংশ গ্রহণের মধ্য দিয়ে ফিতা কেটে, বেলুন উড়িয়ে নতুন অফিসের উদ্বোধন করা হয়। একই সাথে বিশ্ব শিশু দিবস উপলক্ষে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সংগীত, নৃত্যসহ সাংস্কৃতিক অনুষ্ঠানে শ্রমজীবী শিশুরা অংশগ্রহণ করে। অনুষ্ঠানের সমাপনীতে অংশগ্রহণকারী প্রত্যেক শিশুর হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

শ্রমজীবী শিশুদের কল্যাণে ইউকে বাংলাদেশ এডুকেশন ট্রাস্ট (আকবেট) বিভিন্ন পূর্নবাসন কাজ, গৃহস্থালির কাজে নিয়োজিত শ্রমজীবী শিশুদের শিক্ষা ও পূর্নবাসন প্রকল্প পরিচালনা করছে। বর্তমানে আকবেট সিলেট শহর, সিলেট সদর উপজেলা ও বিয়ানীবাজার অঞ্চলের ২২টি এলাকায় প্রায় ৩০০ শ্রমজীবী শিশু ও ২৫০টি পরিবারকে নিয়ে কাজ করছে।
উল্লেখ্য বাংলাদেশে প্রায় ১৭ লক্ষ শিশু বিভিন্ন প্রকার শ্রমের সাথে নিয়োজিত থাকায় শিশু শিক্ষাসহ নানা প্রকার শিশু অধিকার থেকে তারা বঞ্চিত। বাংলাদেশ সরকার ২০২৫ সালের মধ্যে দেশকে শিশু শ্রম মুক্ত করার একটি জাতীয় কর্মপরিকল্পনা হাতে নিয়েছে, বাংলাদেশ সরকারের এই লক্ষ্য অর্জনে ভূমিকা রাখার জন্যই ইউকে বাংলাদেশ এডুকেশন ট্রাস্ট (আকবেট) বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে।