গান-কবিতা-নৃত্যে এমসি কলেজে শরৎ উৎসব উদযাপিত

প্রকাশিত: ১২:১৮ পূর্বাহ্ণ, |                          

ভাদ্র-আশ্বিনে কাশের বনে দোল দিয়ে যাওয়া হাওয়া দুলিয়ে যায় প্রাণ। সেই প্রাণের টানে সাড়া দিতে কবিতা-গান-নৃত্যসহ নানা আয়োজনে সিলেটের ঐতিহ্যবাহী মুরারিচাঁদ (এমসি) কলেজে ষড়ঋতুর শরৎকে বরণ করে ‘শরৎ উৎসব ১৪৩০’ উদযাপন করা হয়েছে।

বুধবার, ৪ অক্টোবর। এমসি কলেজের অন্যতম সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন মুরারিচাঁদ কবিতা পরিষদ ২য় বারের মতো এই উৎসব পালন করেন। সকাল ১০:৩০ মিনিটে এনামুল ইমামের সভাপতিত্বে অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন মুরারিচাঁদ কলেজের অধ্যক্ষ প্রফেসর আবুল আনাম মো. রিয়াজ।

প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে অধ্যক্ষ প্রফেসর আবুল আনাম মো. রিয়াজ বলেন, যখন একটি পরিচ্ছন্ন আকাশ হয় তখন আমাদের দৃষ্টিসীমা বিজ্ঞানসম্মত উপায়ে অনেক দূরে চলে যায়। তাই আকাশের উচ্চতা যেন আমাদের মনের গভীরতাকে আরও প্রশস্ত করে সেটি হবে আমাদের একটি বড় প্রত্যয়আবহমান বাংলার সংস্কৃতি ও ঐতিহ্য চর্চার মধ্যে দিয়ে মানুষের মনের উদারতা ও গভীরতা আরও প্রসারিত হয়। এ সময় শরতের আকাশ থেকে মানবিক মূল্যবোধসম্পন্ন ভালো মানুষ হিসেবে গড়ে উঠার শিক্ষা সবাইকে নেওয়ার আহ্বান জানান তিনি।

আলোচনা পর্ব শেষে মুরারিচাঁদ কবিতা পরিষদের সদস্যদের কন্ঠে কোরাস আবৃত্তিতে প্রাণবন্ত হয়ে ওঠে ’শরৎ তোমার অরুণ আলোর অঞ্জলি, ছড়িয়ে গেল ছাপিয়ে মোহন অঙ্গুলি’ এই শরৎ কবিতা উৎসব-২০২৩।

অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এমসি কলেজের অধ্যক্ষ প্রফেসর আবুল আনাম মো. রিয়াজ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাধ্যক্ষ প্রফেসর সাইফুদ্দীন আহম্মদ। আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এমসি কলেজের প্রাক্তন অধ্যক্ষ পান্না রাণী রায়। উপস্থিত ছিলেন মুরারিচাঁদ কবিতা পরিষদের দায়িত্বপ্রাপ্ত শিক্ষক সুনীল ইন্দু অধিকারী ও ফৌজিয়া আজিজ। আরও উপস্থিত ছিলেন বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

সাংস্কৃতিক পর্বে মুরারিচাঁদ কবিতা পরিষদ, থিয়েটার মুরারিচাঁদ ও মোহনা সাংস্কৃতিক সংগঠনের সদস্যদের অংশগ্রহণে কবিতা আবৃত্তি, গান, একক, দ্বৈত কবিতা আবৃত্তি ও দলগত নৃত্য পরিবেশিত হয়।

মুরারিচাঁদ কবিতা পরিষদ কর্তৃক আয়োজিত ‘শরৎ কবিতা উৎসব’র দিন দুপুরবেলা শুভ্র কাশফুলের শুভেচ্ছা জানিয়ে সভাপতি এনামুল ইমামের সমাপনী বক্তব্যের মধ্য দিয়ে শরৎ কবিতা উৎসব-২০২৩ সমাপ্তি ঘোষণা করা হয়।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মুরারিচাঁদ কবিতা পরিষদের সদস্য ইভা সিদ্দিকী ও সিজান শেখ।