মেট্রোপলিটন ইউনিভার্সিটি লেখাপড়ার পাশাপাশি দেশের ক্রিকেটেও নেতৃত্ব দিবেঃ ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক

প্রকাশিত: ১২:১৫ পূর্বাহ্ণ, |                          

ফাইজা রাফা, মেট্রোপলিটন ইউনিভার্সিটি থেকে :

দেশের শীর্ষ বেসরকারি বিশ্ববিদ্যালয় মেট্রোপলিটন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক বলেছেন, “মেট্রোপলিটন ইউনিভার্সিটি লেখাপড়ার পাশাপাশি দেশের ক্রিকেটেও নেতৃত্ব দিবে। আমাদের মেট্রোপলিটন ইউনিভার্সিটির চার জন শিক্ষার্থী বাংলাদেশ জাতীয় দলে খেলছেন। আরও খেলোয়াড় সেখানে আগামীতে স্থান পাবে এ লক্ষ্যে আমরা কাজ করছি। অচিরেই বাংলাদেশ জাতীয় টেস্ট দলের সাবেক অধিনায়কসহ আরও তিন ক্রিকেটার মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে ভর্তি হতে যাচ্ছেন। আমার জানামতে, বাংলাদেশের কোনো পাবলিক ও প্রাইভেট ইউনিভার্সিটির মধ্যে মেট্রোপলিটন ইউনিভার্সিটি এক অনন্য নজির স্থাপন করলো যেখানে এতো ক্রিকেটার জাতীয় দলে খেলছেন। এজন্য আমি বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী ও ভাইস চেয়ারম্যান তানভীর রহমান চৌধুরীর প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই পৃষ্ঠপোষকতা ও সার্বিক সহায়তার জন্য।“

২২ ফেব্রুয়ারি সকাল ৯ টায় ‘মেট্রোপলিটন ইউনিভার্সিটি প্রিমিয়ার লিগ ২০২৩’ (এমপিএল সিজন ইলিভেন) এর উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপর্যুক্ত কথাগুলো বলেন । ইউনিভার্সিটির নিজস্ব ক্রিকেট গ্রাউন্ডে জাতীয় পতাকা ও ইউনিভার্সিটির পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির অ্যাসিস্ট্যান্ট ডাইরেক্টর (স্পোর্টস), এমইউ স্পোর্টস ক্লাবের অ্যাডভাইজার, ইউনিভার্সিটির ব্রান্ড অ্যাম্বাসেডর, বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক ও সাবেক ফিল্ডিং কোচ এবং সিলেট স্ট্রাইকার্সের হেড কোচ রাজিন সালেহইউনিভার্সিটির অ্যাসিস্ট্যান্ট ডাইরেক্টর (স্পোর্টস), এমইউ স্পোর্টস ক্লাবের অ্যাডভাইজার, ইউনিভার্সিটির ব্রান্ড অ্যাম্বাসেডর ও বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক রাজিন সালেহ আলম। রেজিস্ট্রার ও এমইউ স্পোর্টস ক্লাবের অ্যাডভাইজার তারেক ইসলামের সভাপতিত্বে ও সিএসই বিভাগের শিক্ষার্থী ফাতিমা খানের সঞ্চালনায় অনুষ্ঠিত উদ্বোধন পর্বে উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডিন, পরীক্ষা নিয়ন্ত্রক খন্দকার মকসুদ আহমেদ, প্রক্টর ও অর্থনীতি বিভাগের প্রধান প্রফেসর ড. মোহাম্মদ জামাল উদ্দিন, ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান মোঃ মাসুদ রানা, আইন ও বিচার বিভাগের প্রধান গাজী সাইফুল হাসান, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান মো. মাহফুজুল হাসান, ইংরেজি বিভাগের প্রধান অনিক বিশ্বাস, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান কাজী অহিদুজ্জামান, সফটওয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগের ভারপ্রাপ্ত প্রধান নওশাদ আহমদ চৌধুরী, পরিচালক (অর্থ) মো. ইনামুল হক, ডেপুটি রেজিস্ট্রার মিহিরকান্তি চৌধুরী, এমইউ স্পোর্টস ক্লাবের সভাপতি ফাহিম চৌধুরী, সহ-সভাপতি মারুফ আহমেদ নাহিদ ও সামসুল ইসলাম জাকারিয়া, সাধারণ সম্পাদক এনায়েত আলী হাবিবসহ এমইউ স্পোর্টস ক্লাবের নেতৃবৃন্দ, বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ, কর্মকর্তা ও সাধারণ ছাত্রছাত্রীবৃন্দ।

বিশেষ অতিথির বক্তব্যে রাজিন সালেহ আলম বলেন, “বাংলাদেশের ক্রিকেট অঙ্গনে মেট্রোপলিটন ইউনিভার্সিটি একটি বিশেষ পরিচিত নাম। একক কোনও শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে ক্রিকেটের উন্নয়ন ও অংশগ্রহণে মেট্রোপলিটন ইউনিভার্সিটি অনেক এগিয়ে রয়েছে।”সভাপতির বক্তব্যে রেজিস্ট্রার ও এমইউ স্পোর্টস ক্লাবের অ্যাডভাইজার তারেক ইসলাম বলেন, “এমইউ স্পোর্টস ক্লাব বরাবরই নিয়মশৃঙ্খলার এক মূর্ত প্রতীক । সংশ্লিষ্ট সকলের সহযোগিতায় এ ক্রিকেট টুর্ণামেন্ট সফল হবে বলে আশা রাখি।”

সাত দিনব্যাপী এই আন্তঃবিভাগ ক্রিকেট টুর্ণামেন্টে ১২টি দল অংশগ্রহণ করছে । ১০ ওভারের এই খেলায় প্রতি ম্যাচে ১৪ জন খেলোয়াড় তালিকাভুক্তির সুযোগ থাকছে যার মধ্যে ৯ জন খেলতে পারবেন । প্রথম ম্যাচ চলছে ইইই বিভাগ ও বিবিএ স্ট্রাইকার্স এর মধ্যে। ইইই বিভাগ টসে জয়লাভ করে প্রতিপক্ষকে ব্যাট করার আমন্ত্রণ জানায়। প্রধান অতিথি ও বিশেষ অতিথির প্রাক-ম্যাচ প্রতীকি ব্যাটিং এর মাধ্যমে খেলা মাঠে গড়ায়।