SylhetNewsWorld | সিলেটে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত - SylhetNewsWorld
সর্বশেষ

সিলেটে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত

  |  ২০:৫৭, মার্চ ১০, ২০২২

সিলেটে নানা আয়োজনে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস ২০২২ পালিত হয়েছে।এবারে “মুজিববর্ষের সফলতা, দুর্যোগ প্রস্তুতিতে গতিশীলতা” এ প্রতিপাদ্য নিয়ে সারা দেশের ন্যায় সিলেট জেলা ও প্রতিটি উপজেলায় নানা কর্মসুচী আয়োজনের মধ্যদিয়ে দিবসটি পালিত হয়। কর্মসুচীর মধ্যে ছিল র‍্যালি, আলোচনা সভা এবং ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ক মহড়া ইত্যাদী অনুষ্ঠান।

দিবসটি উপলক্ষ্যে আজ বৃহস্পতিবার সকাল সাড়ে নয়টায় সিলেট জেলা প্রশাসনের উদ্যোগে এক বর্ণাঢ্য র‍্যালী বের করা হয়। র‍্যালীটি নগরীর প্রাণকেন্দ্র এলাকা ঘুরে পুনরায় জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়।পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মোহাম্মদ মোবারক হোসেন এর সভাপতিত্বে এতে প্রধান অতিথির বক্তব্যে সিলেটের জেলা প্রশাসক মো মজিবর রহমান বলেন, যেকোন দুর্যোগের আগে নিজে, পরিবার এবং সমাজ সচেতন হওয়া একটি অগুরুত্বপূর্ণ বিষয়, এতে করে দুর্যোগে ক্ষয়ক্ষতির পরিমান কম হয়। আমরা কেহই দুর্যোগ কখনো প্রত্যাশা করিনা,তবে যেকোন সময় আকস্মিক ভাবে যেকোন দুর্যাগ বা দুর্ঘটনা ঘটে যেতে পারে, তাই এসব বিষয়ে আমাদের সবাইকে সচেতন হওয়া ও তা মোকাবেলায় প্রস্তুত থাকতে হবে।

তিনি বলেন,বর্তমান সরকার দুর্যোগ মোকাবেলার লক্ষ্যে পূর্বপ্রস্তুতি গ্রহন ও আধুনিক প্রযুক্তি ব্যবহারের কারণে দুর্যোগে প্রাণহানি এক ডিজিটে নামিয়ে আনতে সক্ষম হয়েছে। দুর্যোগ মকাবেলায় বাংলাদেশ এখন বিশ্বের রোল মডেল। সরকারের পক্ষ থেকে বিগত দিনে বিশেষকরে প্রাকৃতিক দুর্যোগ গুলোতে পুর্ব প্রস্তুতি থাকায় তাহা দ্রুত ও দক্ষতার সঙ্গে মোকাবেলা করা সম্ভব হয়েছে।এতে জানমালের ক্ষয়ক্ষতিও কম হয়েছে।

তিনি দুর্যোগ বিষয়ে বিশেষ করে স্কুলের ছাত্র-ছাত্রীদেরকে পাঠ্যপুস্তকের মাধ্যমে সচেতন করার উপর গুরুত্বারোপ করে বলেন, এরফলে প্রতিটি পরিবারে এবিষয়ে সচেতনতার বার্তা সহজে পৌছ দেওয়া সম্ভব হবে।

তিনি দুর্যোগ পরবর্তী জরুরী সেবা পৌছাতে বিশেষকরে জনপ্রতিনিধি ও সেচ্ছাসেবী কর্মীদেরকে বিশেষ ভুমিকার কথাও স্মরণ করেন। তিনি সম্মিলিত কার্যক্রমের মাধ্যমে যেকোন দুর্যোগ মোকাবেলা সম্ভব বলে মন্তব্য করেন।

সভায় বক্তব্য রাখেন স্হানীয় সরকার বিভাগ সিলেটের উপপরিচালক (উপ সচিব) মোঃ মামুনুর রশীদ সভায় জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা, জনপ্রতিনিধি বৃন্দ, সাংবাদিক প্রতিনিধি, ফায়ার সার্ভিসের স্বেচ্ছাসেবী সদস্য সহ বিভিন্ন পেশার প্রতিনিধিগন উপস্হিত ছিলেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ