লঘুচাপের প্রভাবে কনকনে শীতে সারাদেশে বৃষ্টি

প্রকাশিত: ১১:৪২ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৪, ২০২২ | আপডেট: ১১:৪২:পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৪, ২০২২

পশ্চিমা লঘুচাপের প্রভাবে মাঘের কনকনে শীতে গতকাল থেকে সারাদেশে বৃষ্টি নামছে। গতকাল সন্ধ্যা ছয়টার পর মিরপুর, উত্তরা, বাড্ডাসহ কিছু কিছু স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়। বৃষ্টিতে শীতের তীব্রতা কিছুটা বেড়ে যায়। এ ছাড়া বৃষ্টি শুরু হলে রাজধানীর সড়কগুলোতে যানজটের সৃষ্টি হয়। ফলে ঘরমুখো মানুষ ভোগান্তিতে পড়েন।
রাজধানীর মিরপুর, প্রগতি সরণি, উত্তরাসহ কয়েকটি এলাকায় যানবাহনের জন্য যাত্রীরা বৃষ্টিতে ভিজে অপেক্ষা করেন দীর্ঘক্ষণ। এ ছাড়া ফুটপাতের ব্যবসায়ীরা এবং শ্রমজীবী মানুষ চরম বিপাকে পড়েন।

আবহাওয়ার পূর্বাভাসের তথ্য মতে, ঢাকা ছাড়াও দেশের বিভিন্ন অঞ্চলে গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত হয়েছে। সন্ধ্যা ছয়টার পূর্বাভাসে বলা হয়, টাঙ্গাইল, সিলেট ও খুলনাসহ বিভিন্ন জেলায় বৃষ্টিপাত হয়েছে।
আবহাওয়াবিদ এ কে এম নাজমুল বলেন, যেহেতু এখন শীতকাল চলছে, সেহেতু এলাকাভেদে বৃষ্টিপাতের পরিমাণ কমবেশি হতে পারে। আরও দুই-তিন দিন বৃষ্টিপাত থাকতে পারে। এরপর কোনো কোনো এলাকায় তাপমাত্রা কমে গিয়ে শীত বাড়তে পারে।

পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের দক্ষিণাঞ্চলের অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং অন্যান্য স্থানে হালকা কুয়াশা পড়তে পারে।