সিলেটে সিরিজ ভূমিকম্প: ৬ বিপনিবিতান বন্ধের নির্দেশ

প্রকাশিত: ৩:৩৭ অপরাহ্ণ, |                          

সিলেট নগরীর মিতালি ম্যানশন, সিটি মার্কেট, মধুবন সুপার মার্কেট, রাজা ম্যানশন, সমবায় ভবন ও সুরমা মার্কেটকে ১০ দিনের জন্য বন্ধ ঘোষণা করেছে সিলেট সিটি করপোরেশন।
এছাড়া অতিঝুঁকিতে থাকা জিন্দাবাজারের একটি দোকানকে বন্ধ করে দেয়া হয়। পাশাপাশি নগরীর পনিটুলা এলাকায় সামান্য হেলে থাকা ভবনের বাসিন্দাদেরও ১০ দিনের জন্য অন্যত্র সরে যাওয়ার নির্দেশনা দেয়া হয়।

ঘন ঘন ভূমিকম্প পরবর্তী সম্ভাব্য দুর্যোগ মোকাবেলা এবং মানুষের জান-মাল রক্ষার স্বার্থে নগর কর্তৃপক্ষ অভিযান চালিয়ে রোববার (৩০ মে) বিকেলে এ জরুরি নির্দেশনা দেয়।

এদিকে ৬টি ভবন (মার্কেট) ও একটি দোকান আগে থেকেই ঝুঁকিপূর্ণ ভবনের তালিকায় ছিল বলে জানিয়েছে সিটি করপোরেশন।

ঝুঁকিপূর্ণ মার্কেটগুলো পরিদর্শন করে ব্যবসায়ীদের আগামী ১০ দিন মার্কেট বন্ধ রাখার অনুরোধ জানান চসিক মেয়র আরিফুল হক চৌধুরী।

এ সময় তিনি জানান, সিলেট নগরীতে দফায় দফায় ভূমিকম্পের কারণে সিলেটে বড় ধরনের ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে। আগামী কয়েকদিনের মধ্যে এসব ক্ষয়ক্ষতির ঝুঁকি এড়াতে ঝুঁকিপূর্ণ সকল মার্কেট অন্তত ১০ দিন বন্ধ রাখতে হবে।

তিনি সাংবাদিকদের জানান, সিলেট নগরীর জিন্দাবাজারস্থ মিতালী ম্যানশন, রাজা ম্যানশন ও বন্দরবাজারের সিটি সুপার এবং মধুবন সুপার মার্কেট, সমবায় ভবন ও সুরমা মার্কেট আগে থেকেই ঝুঁকিপূর্ণ ভবন হিসেবে চিহ্নিত। এভাবে সিলেট নগরীর সকল ঝুঁকিপূর্ণ মার্কেট ও ভবনের কর্তৃপক্ষ, ব্যবসায়ী এবং সংশ্লিষ্টদের আগামী ১০ দিন বন্ধ রাখার জন্য নির্দেশ দেয়া হবে। এছাড়া ঝুঁকিপূর্ণ বাসাবাড়ির বাসিন্দাদেরও আগামী ১০ দিন অন্যত্র থাকতে হবে।

মেয়রের নির্দেশনার পর এই বিষয়ে করণীয় সম্পর্কে বৈঠকে বসেছেন মার্কেটগুলোর কর্তৃপক্ষ ও ব্যবসায়ীরা।

প্রসঙ্গত, সিলেটে গতকাল শনিবার ও আজ রোববার ভোররাতে কয়েকদফা ভূমিকম্পের পর পরই নগরের ঝুঁকিপূর্ণ ভবনগুলোর বিরুদ্ধে অভিযানে নামে সিলেট সিটি করপোরেশন (সিসিক)। ইতোমধ্যে নগরীতে এরকম ২২টি ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করা হয়েছে। এর আগে ২০১৯ সালে সার্ভে করে নগরীর ২৩টি ভবনকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়। এর বাইরে গতকাল শনিবার ভূমিকম্পে হেলে পড়া আরও দু’টি ভবনকে নতুন করে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে।